বাংলা নিউজ > ঘরে বাইরে > মাথার দাম ৫ মিলিয়ন, মুম্বই হামলার চক্রীকে ধরেছে পাকিস্তান? এতদিন বলত মৃত: Report

মাথার দাম ৫ মিলিয়ন, মুম্বই হামলার চক্রীকে ধরেছে পাকিস্তান? এতদিন বলত মৃত: Report

২০০৮ সালের মুম্বইতে জঙ্গি হামলার মূল চক্রী সাজিদ মিরকে গ্রেফতার করল পাকিস্তান।

সূত্রের খবর, ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের ধূসর তালিকায় থেকে গিয়েছে পাকিস্তান। আর এই তালিকা থেকে বের হওয়ার জন্য নানা চেষ্টা চালাচ্ছে তারা। মূলত জঙ্গিদের আর্থিকভাবে সহায়তা করার অভিযোগ উঠেছে পাকিস্তানের বিরুদ্ধে। তবে কি সেই তালিকা থেকে বের হওয়ার জন্য অবশেষে মিরকে পাকড়াও করল পাকিস্তান?

২০০৮ সালের মুম্বইতে জঙ্গি হামলার মূল চক্রী সাজিদ মিরকে গ্রেফতার করেছে পাকিস্তান। এমনটাই সূত্রের খবর। এতদিন পাকিস্তানের তরফে বার বার বলা হচ্ছিল পাকিস্তানে সাজিদের কোনও উপস্থিতি নেই। এমনকী সে মারা গিয়েছে বলেও দাবি করা হয়।

এদিকে সেই সাজিদই FBI এর তালিকায় most wanted terrorist । তার মাথার দাম ছিল ৫ মিলিয়ন মার্কিন ডলার। গত প্রায় এক দশক ধরে আমেরিকার পাশাপাশি ভারতও তাকে খুঁজছিল। লস্কর ই তইবার সঙ্গে যুক্ত ছিল সাজিদ। তবে কি এতদিন পাকিস্তানেই লুকিয়ে ছিল ওই কুখ্যাত জঙ্গি?

অভিযোগ ২০০৮ সালে মুম্বইতে জঙ্গি হামলার পেছনে হাত ছিল ওই জঙ্গির। সেই জঙ্গি হানায় মারা গিয়েছিলেন ১৭০জন। ৬জন আমেরিকান ও জাপানি নাগরিকেরও সেদিন মৃত্যু হয়েছিল।

এদিকে সূত্রের খবর, ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের ধূসর তালিকায় থেকে গিয়েছে পাকিস্তান। আর এই তালিকা থেকে বের হওয়ার জন্য নানা চেষ্টা চালাচ্ছে তারা। মূলত জঙ্গিদের আর্থিকভাবে সহায়তা করার অভিযোগ উঠেছে পাকিস্তানের বিরুদ্ধে। তবে কি সেই তালিকা থেকে বের হওয়ার জন্য অবশেষে মিরকে পাকড়াও করল পাকিস্তান?

এক এফবিআই আধিকারিক NIKKEI Asiaকে জানিয়েছেন, মির বেঁচে আছে। সে পাকিস্তানের হেফাজতে রয়েছে। অন্যদিকে পাকিস্তানের এক প্রাক্তন আধিকারিক জানিয়েছেন, সাজিদ মির নামে ওই লোকটাকে খুঁজে পাওয়া গিয়েছে।

তবে পাকিস্তান এখনও তার গ্রেফতারির খবর মানতে চায়নি। ডেপুটি ফরেন মিনিস্টার হিনা রব্বানি খার মার্কিং সংবাদ সংস্থা Nikkei Asiaকে জানিয়েছেন, এই মামলা নিয়ে তিনি কোনও মন্তব্য করব না।  ওয়াশিংটনে পাকিস্তানি দূতাবাস, পাকিস্তান মিলিটারির তরফেও এনিয়ে কিছু জানানো হয়নি।

 

বন্ধ করুন