বাংলা নিউজ > ঘরে বাইরে > পাকিস্তান 'আবর্জনা' আমদানি করে বিশ্বের তাবড় দেশগুলি থেকে! ইসলামাবাদে তুলকালাম এই কমিটির বৈঠকে
বিভিন্ন দেশ থেকে আবর্জনা আমদানি করে পাকিস্তান। প্রতীকী ছবি। (Photo by Carla BERNHARDT / AFP) (AFP)

পাকিস্তান 'আবর্জনা' আমদানি করে বিশ্বের তাবড় দেশগুলি থেকে! ইসলামাবাদে তুলকালাম এই কমিটির বৈঠকে

  •  পাকিস্তানের বহু সেনেটার দাবি করেছেন যে তাঁরা এতদিন পর্যন্ত এই বিষয়টি জানতেনই না। বিষয়টি নিয়ে প্রাক্তন পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরানের সুরেই তাঁর দলের সদস্য জাভেদ ফয়জল বলেন, 'আমদানি করা আবর্জনা না মঞ্জুর'। কার্যত এর আগে ইমরান পন্থীরা অভিযোগ তোলেন, পাকিস্তান 'আমদানি করা সরকার' দিয়ে চলছে।

একদিকে চলছে আর্থিক সংকট। তারই মাঝে এক হতবাক করা ঘটনা জানতে পেরে ইসলামাবাদের সেনেট স্ট্যান্ডিং কমিটির কার্যত 'মাথায় হাত'। 'এক্সপ্রেস ট্রিবিউন' এর খবর অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউকে, কানাডা, জার্মানি, ইতালি, সৌদি আরবের মতো দেশের আবর্জনা আমদানি করে পাকিস্তান। প্রশ্ন উঠছে, 'কেন'?

ইসলামাবাদের সেনেট, প্যানেল এই সমস্ত দেশের নাম দেখে চমকে গিয়েছে! পাকিস্তানের এই সমস্ত 'বন্ধু' রাষ্ট্র নিজেদের আবর্জনা ফেলার জন্য পাকিস্তানকে কেন বেছে নিয়েছে তা নিয়ে উঠেছে প্রশ্ন। আরও তাজ্জব করার মতো বিষয় হল, ইউকে আমেরিকার মতো দেশ যখন বারবার পরিবেশ রক্ষা নিয়ে সরব হয়েছে, আবার সেই দেশগুলিই ভিন দেশে আবর্জনা পাঠাচ্ছে! সেনেটের এক কমিটি সদস্য প্রশ্ন করেন, 'কেন পাকিস্তান এই নিয়ে কোনও বিরোধ করেনি?' অবাক করা ঘটনা এটাই যে , পাকিস্তানের ফেডারাল সরকার, স্থানীয় সরকারগুলি কেউ এর বিরোধিতা এতদিন পর্যন্ত করেনি। Video: মানব-সৃষ্ট জঙ্গল তৈরি হচ্ছে দেশে! 'গ্রিন ম্যান অফ ইন্ডিয়া' র কাহিনি

এদিকে, পাকিস্তানের বহু সেনেটার দাবি করেছেন যে তাঁরা এতদিন পর্যন্ত এই বিষয়টি জানতেনই না। বিষয়টি নিয়ে প্রাক্তন পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরানের সুরেই তাঁর দলের সদস্য জাভেদ ফয়জল বলেন, 'আমদানি করা আবর্জনা না মঞ্জুর'। কার্যত এর আগে ইমরান পন্থীরা অভিযোগ তোলেন, পাকিস্তান 'আমদানি করা সরকার' দিয়ে চলছে। এদিকে, তথ্যের নিরিখে দেখা গিয়েছে, প্রতি বছর পাকিস্তানে ৩০ মিলিয়ন টন আবর্জনা তৈরি হয়। আর বিদেশ থেকে ৮০ হাজার মিলিয়ন টন আবর্জনা আসে সেদেশে। ফলে সেদেশের পরিবেশের ভারসাম্যে ব্যাপক প্রভাব পড়ছে। এদিকে শহবাজ শরিফ সরকার মুদ্রাস্ফীতির দাপটে কাবু। তারই মাঝে আবর্জনা-কাণ্ডে নতুন করে উদ্বেগ ইসলামাবাদে।

বন্ধ করুন