বাংলা নিউজ > ঘরে বাইরে > সন্ত্রাসের জন্য অর্থের ব্যবহার রুখতে ব্যর্থ পাকিস্তান, থেকে গেল FATF ধুসর তালিকায়
ইমরান খান (REUTERS)

সন্ত্রাসের জন্য অর্থের ব্যবহার রুখতে ব্যর্থ পাকিস্তান, থেকে গেল FATF ধুসর তালিকায়

  • এখনও তিনটি খাতে আশানুরূপ সাফল্য পায়নি পাকিস্তান

সন্ত্রাসদমনে যথেষ্ট কাজ করেনি পাকিস্তান বলে তাদের ধুসর তালিকায় রেখে দিলFinancial Action Task Force (FATF). কীভাবে সন্ত্রাসের জন্য ব্যবহৃত অর্থের চক্র বন্ধ করা যায়, তার জন্য জুনের মধ্যে অ্যাকশন প্ল্যান দিতে হবে দেশকে। যারা এরকম কার্যকলাপে যুক্ত তাদের বিরুদ্ধে কীভাবে ব্যবস্থা নেওয়া যায়, সেটাও বলতে হবে পাকিস্তানকে। 

জুন ২০১৮ থেকে এফএটিএফ ধুসর তালিকায় আছে পাকিস্তান। তাদের ২৭টি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে বলা হয়েছিল। এফএটিএফ বৃহস্পতিবার জানিয়েছে যে পাকিস্তান অনেকটাই পূর্ণ করেছে তাদের দেওয়া লক্ষ্য। ২৪টি অ্যাকশন আইটেমে পাকিস্তানের কাজে সন্তুষ্ট এফএটিএফ। কিন্তু যে তিনটি খাতে এখনো প্রয়োজনীয় কাজ হয়নি, সেগুলি খুবই গুরুতর, তাই ধুসর তালিকাতেই থাকবে পাকিস্তান। সংস্থার প্রধান জানান যে কিছুটা কাজ হয়েছে কালো টাকা সাদা হওয়া রোখায় ও সন্ত্রাসের জন্য অর্থ ব্যবহার বন্ধের ক্ষেত্রে। কিন্তু আরও কাজ করতে হবে ভারতের পড়শি দেশকে সেটা সাফ করে দেওয়া হয়েছে। 

সন্ত্রাসে অর্থে দিচ্ছে যারা সেই সংক্রান্ত তদন্ত যে সঠিক মানুষদের টার্গেট করছে, সেটা বোঝাতে হবে পাকিস্তানকে। তদন্তের শেষে সন্ত্রাসবাদী ও তাদের হয়ে কাজ করা লোকদের যে অর্থের উৎস পুরোপুরি বন্ধ করা হচ্ছে, সেটাও পাকিস্তানকে নিশ্চিত করতে হবে। আদালত যাতে কড়া ব্যবস্থা নেয়, সেই বিষয়েও সচেষ্ট হতে বলা হয়েছে। জুন মাসের প্লেনারিতে কতটা কাজ হল সেটা রিভিউ করা হবে ও তারপর সেই অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে। 

ভারত পাকিস্তানে সন্ত্রাস ছড়াচ্ছে, এক সাংবাদিকের এই অভিযোগ নিয়ে সরাসরি কিছু বলেননি সংস্থার প্রধান। তিনি বলেন যে ভারতকেও একই আইন মানতে হয় ও যখন সময় আসবে ভারতের কাজেরও পর্যালোচনা করা হবে। হাল আমলে সন্ত্রাসদমনে পাকিস্তান বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। যদিও অনেকের বিশ্বাস, এসবই নেহাতই লোক দেখানো। তলে তলে সন্ত্রাসবাদীদের মদত দিয়ে চলছে ইসলামাবাদ। 

 

বন্ধ করুন