বাংলা নিউজ > ঘরে বাইরে > আফগানিস্তানে সহায়তা পৌঁছে দেওয়া নিয়ে ফের জট পাকাচ্ছে পাকিস্তান, এবার ইস্যু ট্রাক
পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খান (ফাইল ছবি)
পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খান (ফাইল ছবি)

আফগানিস্তানে সহায়তা পৌঁছে দেওয়া নিয়ে ফের জট পাকাচ্ছে পাকিস্তান, এবার ইস্যু ট্রাক

  • ট্রাকের জন্য পাকিস্তান ভারতের কাছে ভাড়াও চাইতে পারে বলে মনে করা হচ্ছে।

তালিবানের দখলে যাওয়া আফগানিস্তানের সাধারণ মানুষের কাছে ৫০ হাজার টন গম ও জরুরী ওষুধ পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত নেয় ভারত। এদিকে সামগ্রিক পরিস্থিতিতে ওয়াঘা বর্ডার হয়েই ট্রাকগুলিকে পাকিস্তানে যেতে হবে। দীর্ঘ টানাপোড়েনের পর তাতে সবুজ সংকেত দিতে কার্যত বাধ্য হয়েছে পাকিস্তান। কিন্তু সেখানেও এবার নয়া জট। পাকিস্তানের দাবি ওই সহায়তা পাকিস্তানের ট্রাকে করেই নিয়ে যেতে হবে। 

এদিকে এনিয়ে ফের দুপক্ষের মধ্যে আলোচনা শুরু হয়েছে। ভারতের তরফে দাবি করা হয়েছে, দেশের ট্রাকই আফগানিস্তানে সরাসরি যাবে। কোনওভাবেই যাতে সহায়তা অন্যত্র চলে যেতে না পারে সেটাই নিশ্চিত করতে চাইছে ভারত।এমনকী ইউনাইটেড নেশনসের মাধ্যমে যাতে এই ত্রাণ বন্টন হয় সেব্যাপারেও জানিয়েছে ভারত।

সূত্রের খবর গত ৭ই অক্টোবর এই সহায়তা পৌঁছে দেওয়ার কথা জানিয়েছিল ভারত। তারপর থেকেই পাকিস্তান নানাভাবে টানাপোড়েন শুরু করে। এরপর ২৪শে নভেম্বর প্রথম জবাব দেয় পাকিস্তান। এরপর আবার ট্রাক নিয়ে নয়া শর্ত আরোপ করা শুরু করেছে পাকিস্তান। এমনকী ট্রাকের জন্য পাকিস্তান ভারতের কাছে ভাড়াও চাইতে পারে বলে মনে করা হচ্ছে। এদিকে ওয়াঘা বর্ডারে জিনিসপত্র নামানো আবার পাকিস্তানের ট্রাকে তোলারও নানা সমস্যা রয়েছে। তবে ভারত অবশ্য় বার বার মানবিকতার খাতিয়ে আফগানিস্তানে সহায়তা দ্রুত পৌঁছে দেওয়ার আবেদন করছে। এদিকে বিদেশ দফতরের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, আমাদের বিশ্বাস মানবিক সহায়তায় কোনও শর্ত আরোপ করা হবে না। 

বন্ধ করুন