বাংলা নিউজ > ঘরে বাইরে > ফের প্রকাশ্যে তালিবান সখ্যতা, ৯/১১ হুঁশিয়ারি দিয়ে ব্যাকফুটে পাকিস্তানি NSA
পাকিস্তানের নিরাপত্তা উপদেষ্টা মোঈদ ইউসুফ (HT_PRINT)
পাকিস্তানের নিরাপত্তা উপদেষ্টা মোঈদ ইউসুফ (HT_PRINT)

ফের প্রকাশ্যে তালিবান সখ্যতা, ৯/১১ হুঁশিয়ারি দিয়ে ব্যাকফুটে পাকিস্তানি NSA

  • পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্ঠা মোঈদ ইউসুফ দাবি করেন, তালিবানের সঙ্গে সম্পর্ক গড়ে না তুললে নাকি ফের ৯/১১-এর মতো হামলা হবে।

তালিবানের সঙ্গে সম্পর্ক গড়ে না তুললে নাকি ফের ৯/১১-এর মতো হামলা হবে। এহেন মন্তব্য করে বেজায় বিচর্ক সৃষ্টি করেছিলেন পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্ঠা মোঈদ ইউসুফ। তবে চাপের মুখে এবার তাঁর অফিসের তরফে দাবি করা হল যে মোঈদের বক্তব্যের অপব্যাখ্যা হয়েছে।

এর আগে টাইমস পত্রিকা মোঈদকে উদ্ধৃত করে খবর প্রকাশ করে, যাতে দাবি করা হয় মোঈদ বলেছেন, 'আমার কথা মিলিয়ে নেবেন... যদি ফের একবার ৯০ দশকের ভুলের পুনরাবৃত্তি হয় এবং আফগানিস্তানকে একা ছেড়ে দেওয়া হয় তবে এর ফল সেই একই হবে। নিরাপত্তার ক্ষেত্রে একটা শূন্যস্থান তৈরি হবে যেখানে অনাকাঙ্ক্ষিত সংগঠনের জন্ম নেবে যা পাকিস্তান তথা পশ্চিমা দেশের জন্য ভয়ঙ্কর হবে।' সেই প্রতিবেদনটির শিরোনাম ছিল - 'তালিবানের সঙ্গে কাজ করুন, না হলে ১৯৯০-এর বিভীষিকা ফিরে আসবে, হুঁশিয়ারি পশ্চিমকে।'

এদিকে এই সাক্ষাৎকার প্রকাশ হতেই তা নিয়ে গোটা বিশ্বে হইচই শুরু হয়। এরপরই বিষয়টির গুরুত্ব বুঝে টনক নড়ে পাকিস্তানের। এই উক্তি করা যে ঠিক হয়নি, তা বুঝতে পারেন পাক নিরাপত্তা উপদেষ্টা। এরপরই এই বিষয়ে তড়িঘড়ি একটি বিবৃতি জারি করে তাঁর অফিস। দাবি করা হয়, ওই সাক্ষাৎকারকেই ভুয়ো বলে দাবি করেন। বিবৃতিতে উল্লেখ করা হয়, এই ধরনের কোনও মন্তব্যই নাকি তিনি করেননি। এই কথপোকথন সম্পূর্ণরূপে মনগড়া। বিবৃতিতে বলা হয়, ওই সাংবাদিকের সঙ্গে তাঁর কথা হলেও এই ধরনের কোনও বক্তব্য তিনি পেশ করেননি। পাক নিরাপত্তা উপদেষ্টার দফতর থেকে প্রকাশিত বিজ্ঞপ্তির দাবি, একবারের জন্যও মইদ ইউসুফ পশ্চিমী দেশগুলিকে তালিবানকে স্বীকৃতি দিতে বললেননি। ৯/১১-র বিষয়েও কোনও প্রসঙ্গের উত্থাপন তাঁর তরফে করা হয়নি। যদিও এই সাক্ষাৎকার যে সাংবাদিক নিয়েছেন, সেই ক্রিস্টিনা ল্যাম্ব পাক নিরাপত্তা উপদেষ্টার দাবি নস্যাৎ করে দিয়েছেন। তাঁর দাবি, পুরো সাক্ষাৎকারটি রেকর্ড করা রয়েছে। এতে একটিও বর্ণ ভুল বা মিথ্যে নেই।

বন্ধ করুন