বাংলা নিউজ > ঘরে বাইরে > SAARC মিটিংয়ে আসুন! ভারতকে মিনতি পাকিস্তানের, আগে জঙ্গি দমন করুন , পালটা ভারত
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। (ছবি সৌজন্য এএনআই এবং পিটিআই)

SAARC মিটিংয়ে আসুন! ভারতকে মিনতি পাকিস্তানের, আগে জঙ্গি দমন করুন , পালটা ভারত

  • ২০১৬ সালের ১৫-১৯ নভেম্বর ইসলামাবাদের সার্ক মিটিং হওয়ার কথা ছিল। কিন্তু উরিতে সন্ত্রাসবাদী হামলার পর পরিবর্তিত পরিস্থিতিতে ভারত এই মিটিংয়ে যোগ দিতে অস্বীকার করেছিল।

পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। সোমবার ইসলামাবাদে সাংবাদিক বৈঠকে তিনি জানিয়েছেন, ১৯তম সার্ক সামিট করার ব্যাপারে তারা উদ্যোগী হয়েছেন। নিউ দিল্লির নেতৃত্ব যদি ইসলামবাদে আসতে না চান তবে ভার্চুয়াল মাধ্যমে তাঁরা এই সামিটে যোগ দিতে পারেন। এর সঙ্গেই ২০২১ সালে মন্ত্রকের নানা সাফল্যে নিয়ে তিনি ফলাও করে বলার চেষ্টা করেন। পাশাপাশি সার্ক মিটিয়ে যোগ দিতে ইসলামবাদে আসতে না চেয়ে ভারত একগুঁয়েমি করছে বলেও পাক বিদেশমন্ত্রী মন্তব্য করেছেন। তবে এর সঙ্গেই তিনি জানিয়েছেন ভারত ভার্চুয়ালি যোগ দিতে পারে মিটিংএ কিন্তু অন্যদের মিটিংয়ে আসতে বারণ করাটা ঠিক হবে না।

এদিকে ২০১৪ সালে কাঠমান্ডুতে শেষ South Asian Association for regional Cooperation( SAARC) মিটিং হওয়ার পর থেকে এই গ্রুপের বিশেষ আর সক্রিয়তা নেই। ২০১৬ সালের ১৫-১৯ নভেম্বর ইসলামাবাদের সার্ক মিটিং হওয়ার কথা ছিল। কিন্তু উরিতে সন্ত্রাসবাদী হামলার পর পরিবর্তিত পরিস্থিতিতে ভারত এই মিটিংয়ে যোগ দিতে অস্বীকার করেছিল। এদিকে বাংলাদেশ, আফগানিস্তান, ভুটানও পাকিস্তানের ডাকা ওই মিটিংয়ে যোগ দিতে রাজি হয়নি। 

আর কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে, এখন ফের সেই সার্ক মিটিংয়ের আয়োজন করার কথা বলে বাজার গরম করার চেষ্টা করছে পাকিস্তান। এর সঙ্গেই সার্কভুক্ত সব দেশ আদৌ ওই মিটিংয়ে উপস্থিত হতে পারবে কি না তানিয়েও সংশয় দেখা দিয়েছে। তবে ভারত জানিয়েছে ইসলামাবাদ সন্ত্রাসবাদ দমনে কার্যকরী পদক্ষেপ না নিলে ওদের সঙ্গে কথা নেই। 

বন্ধ করুন