বাংলা নিউজ > ঘরে বাইরে > Pakistan: ‘মানবিক’ প্রেক্ষাপটে ২০০ ভারতীয় মৎস্যজীবীকে মুক্তি দিল আর্থিক সংকটগ্রস্ত পাকিস্তান

Pakistan: ‘মানবিক’ প্রেক্ষাপটে ২০০ ভারতীয় মৎস্যজীবীকে মুক্তি দিল আর্থিক সংকটগ্রস্ত পাকিস্তান

পাকিস্তান মুক্তি দিল ১৯৮ জনকে। (প্রতীকী ছবি)

গত ১২ মে ১৯৮ জন মৎস্যজীবীকে ভারতের হাতে তুলে দিয়েছে পাকিস্তান। এরপর ২ জুন আরও ২০০ মৎস্যজীবীকে ছেড়ে দেয় সেদেশ। একথা জানিয়েছেন খোদ পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি।

আর্থিক বিপর্যয়ে বিধ্বস্ত পাকিস্তান। তারই মাঝে তারা ভারতের ২০০ জন মৎস্যজীবীকে ‘মানবিকতা’র নিরিখে মুক্তি দেওয়ার ঘোষণা করল সেদেশ। সেদেশের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি এই ঘোষণা করেছেন। উল্লেখ্য, ভারতের কট্টর বিরোধী মন্তব্যের জন্য বহুবারই খবরের শিরোনাম কেড়েছেন বিলাওয়াল।

গত মাসেই ১৯৮ জন ভারতীয় মৎসজীবীকে মুক্তি দিয়েছে পাকিস্তান। এই মৎস্যজীবীদের বিরুদ্ধে রয়েছে পাকিস্তানের জলসীমায় মাছ তোলার অভিযোগ। ভারতের জলসীমা পার করে পাকিস্তানের জলসীমায় গিয়ে পড়ার অভিযোগে তারা অভিযুক্ত। জানা গিয়েছে, এই ধৃত ২০০ জন পাকিস্তানি মৎস্যজীবীকে করাচির জেলে রাখা হয়েছিল। সদ্য তাদের ওয়াঘা সীমান্তে ভারতের হাতে তুলে দেওয়া হবে।

গত ১২ মে ১৯৮ জন মৎস্যজীবীকে ভারতের হাতে তুলে দিয়েছে পাকিস্তান। এরপর ২ জুন আরও ২০০ মৎস্যজীবীকে ছেড়ে দেয় সেদেশ। একথা জানিয়েছেন খোদ পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো। বিলাওয়াল এই মুক্তিকে রাজনীতির উর্ধে বলে নিজের পোস্টে ব্যাখ্যা করেছেন। তিনি লেখেন,'এটি পাকিস্তানের মানবিক বিষয়ে রাজনীতি না করার নীতির সাথে সামঞ্জস্যপূর্ণ। রাজনীতির চেয়ে সহানুভূতি প্রাধান্য দেওয়া উচিত।' পাকিস্তান যে এই মৎস্যজীবীদের ছেড়ে দিয়েছে, তা নিশ্চিত করেছে ইধি ফাউন্ডেশন। উল্লেখ্য, কয়েদিদের করাচি থেকে লাহোর আসার খরচ দিয়ে থাকে এই ইধি ফাউন্ডেশন। পাকিস্তানের তরফে জানানো হয়েছে এই ২০০ জনকেও পাকিস্তান ওয়াঘা সীমান্তে ভারতের হাতে হস্তান্তরিত করবে।

এদিকে, পাকিস্তান এই মুহূর্তে রেকর্ড ব্রেকিং মুদ্রাস্ফিতীর মধ্যে রয়েছে। মুদ্রাস্ফীতিতে শ্রীলঙ্কাকে ছাপিয়ে পাকিস্তানের অঙ্ক ৩৮ শতাংশ বেড়েছে। আর্থিক দেউলিয়া হয়ে পড়া শ্রীলঙ্কায় মুদ্রাস্ফীতি ২৫.২ শতাংশ। আর পাকিস্তানে তা ২৫.২ শতাংশ। চলতি বছরের এপ্রিলেই পাকিস্তান শ্রীলঙ্কাকে ছাপিয়ে গিয়েছে। এদিকে, আর্থিক সমস্যা কাটাতে পাকিস্তান দ্বারস্থ হয়েছিল আন্তর্জাতিক অর্থভাণ্ডারের। আর সেই আন্তর্জাতিক অর্থভাণ্ডার থেকেই জানানো হয়েছে যে, পাকিস্তানের বর্তমান রাজনৈতিক তোলপাড় মিটলে তারপরই পদক্ষেপ করা হবে আর্থিক সাহায্যে বিষয়ে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

আফ্রিদির সঙ্গে সম্পর্কের সমীকরণটা কি তলানিতে এসে ঠেকেছে? মুখ খুললেন খুললেন বাবর সলমনের পর নিশানায় শাহরুখ? আঁটসাঁট নিরাপত্তায় কিং খান, ঘিরে থাকল নিরাপত্তারক্ষীরা চার সমবায় ব্যাঙ্ককে জরিমানা করল রিজার্ভ ব্যাঙ্ক, কারণটা কী? ভোটার কার্ড হারিয়ে গিয়েছে? এগুলি থাকলেই ভোট দিতে পারবেন! কী কী? রইল পুরো তালিকা নিয়োগ দুর্নীতির তদন্তের চিচিং ফাঁক, মিলে গেল সুজয়কৃষ্ণের কণ্ঠস্বরের নমুনা ম্যাগির তুলনায় ৫০% বেশি সোডিয়াম ইন্ডিগোর উপমায়! দাবি Food Pharmer-র IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা ‘AI দিয়ে আপনার মুখটাই বদলে দেব, আর লজ্জা পেতে হবে না’, আদিলে বেজায় চটলেন সন্দীপ T20 WC-এর ১৫ জনের দলে হার্দিক থাকবেনই, তবে রিঙ্কুর জায়গা নিশ্চিত নয়- রিপোর্ট কমরেডরূপী অধীর, ভোটের মুখে সবাইকে চমকে দিয়ে গলায় পরলেন সিপিএমের উত্তরীয়

Latest IPL News

IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা T20 WC-এর ১৫ জনের দলে হার্দিক থাকবেনই, তবে রিঙ্কুর জায়গা নিশ্চিত নয়- রিপোর্ট MI: আসলে আমি জানি IPL-এ কীভাবে সাফল্য পাওয়া যায়- কেন এমন বললেন রোহিত শর্মা? সিঁড়িতে খুঁড়িয়ে খুঁড়িয়ে নামছেন ধোনি, সাহায্যের হাত বাড়ালেন সুরেশ রায়না CSK ম্যাচের আগেই নেটে আগুনে মেজাজে মায়াঙ্ক, স্বস্তির নিঃশ্বাস ফেলছে LSG- ভিডিয়ো মুস্তাফিজুরকে দেশে ফেরতের নির্দেশ নিয়ে BCB-র আলটপকা মন্তব্য IPL 2024: ছিটকে গেলেন কনওয়ে! বদলি হিসাবে ইংল্যান্ডের ৩৬ বছরের পেসারকে নিল CSK IPL-এ বেঙ্গালুরুতে RCB-র ম্যাচের টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের ভাড়া! ধোনি আমেরিকায় যাবে কিন্তু… মাহিকে নিয়ে মস্করা রোহিতের, জানালেন নতুন শখের কথা 2024 IPL-এও বেটিংয়ের ছায়া, রাজস্থান, মুম্বই থেকে গ্রেফতার চার বুকি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.