বাংলা নিউজ > ঘরে বাইরে > তালিবান নিয়ে পাক 'শর্ত', নিউইয়র্কে বাতিল SAARC-এর বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠক
পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি (ফাইল ছবি : পিটিআই)
পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি (ফাইল ছবি : পিটিআই)

তালিবান নিয়ে পাক 'শর্ত', নিউইয়র্কে বাতিল SAARC-এর বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠক

  • ২৫ সেপ্টেম্বর সার্ক ভুক্ত দেশগুলির বিদেশমন্ত্রীদের বৈঠক হওয়ার কথা ছিল।

সার্কভুক্ত দেশগুলির বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠক হওয়ার কথা ছিল নিউইয়র্কে। তবে সেখানে তালিবান বিদেশমন্ত্রীকে ডাকা নিয়ে পাকিস্তানি জেদের কারণে বাতিল হয় সার্কের বৈঠক। উল্লেখ্য, আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান এবং শ্রীলঙ্কা রয়েছে সার্কে। ২০১৬ সালে এই দেশগুলির বৈঠক হওয়ার কথা ছিল ইসলামাবাদে। তবে উরিতে ভারতীয় সেনার উপর পাক মদতপুষ্ট জঙ্গিদের হামলার পর সেই বৈঠক বাতিল হয়। এরপর থেকে মুখোমুখি সার্কভুক্ত দেশগুলির মধ্যে উচ্চপর্যায়ের বৈঠক হয়নি।

মূলত ভারত-পাকিস্তান চাপানউতোরের জন্যে সার্কের বৈঠক নিয়ে টানাপোড়েন চলে। এই আবহে নিউইয়র্কে সার্কের বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠক হওয়ার কথা থাকলেও তালিবান নিয়ে পাকিস্তানের দাবি মানতে নারাজ ছিল সংগঠনের অধিকাংশ সদস্য। এই পরিস্থিতিতে বাতিল হয় বৈঠক।

উল্লেখ্য, বর্তমানে নিউইয়র্কে রাষ্ট্রসংঘের ৭৬ তম অধিবেশন চলছে। এরই মাঝে ২৫ সেপ্টেম্বর সার্ক ভুক্ত দেশগুলির বিদেশমন্ত্রীদের বৈঠক হওয়ার কথা ছিল। তবে এই বৈঠকে পূর্বতন আশরাফ ঘানি সরকারের কোনও সদস্য আফগানিস্তানের প্রতিনিধিত্ব করতে পারবে না বলে শর্ত রেখেছিল পাকিস্তান। পাশাপাশি তালিবানি বিদেশমন্ত্রীকেও বৈঠকে আমন্ত্রণ জানানোর দাবি জানিয়েছইল পাকিস্তান। তবে পাকিস্তানের এই দাবি মেনে নেয়নি সংগঠনের অধিকাংশ সদস্য।

উল্লেখ্য, তালিবানকে প্রথম থেকেই সমর্থন করে এসেছে পাকিস্তান। তালিবানি সরকারকে স্বীকৃতি দেওয়ার জন্য বিশ্বকে আহ্বানও জানিয়েছে পাকিস্তান। এই পরিস্থিতিতে রাষ্ট্রসংঘে নিজেদের প্রতিনিধি পাঠিয়ে স্বীকৃতি আদায়ের কূটনৈতিক চাল দিয়েছে তালিবান। তবে তালিবান সরকারকে স্বীকৃতি দেওয়ার বিষয়ে অধিকাংশ দেশ ধীরে চলার নীতি অবলম্বন করেছে। যদিও পাকিস্তান নিজেদের জেদে অনড়। এই পরিস্থিতিতে দক্ষিণ এশিয়ার দেশগুলির এই সংগঠনের উচ্চ পর্যায়ের বৈঠক বাতিল হল।

বন্ধ করুন