বাংলা নিউজ > ঘরে বাইরে > Pakistani Hindu arrested for 'spying': ISI-র হয়ে 'গুপ্তচরবৃত্তি', ধৃত ১৯৯৮ সাল থেকে ভারতে বসবাসকারী পাকিস্তানি হিন্দু

Pakistani Hindu arrested for 'spying': ISI-র হয়ে 'গুপ্তচরবৃত্তি', ধৃত ১৯৯৮ সাল থেকে ভারতে বসবাসকারী পাকিস্তানি হিন্দু

ISI-র হয়ে 'গুপ্তচরবৃত্তি', ধৃত ১৯৯৮ সাল থেকে ভারতে বসবাসকারী পাকিস্তানি হিন্দু। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

Pakistani Hindi arrested for alleged spying: একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, রাজস্থান পুলিশ এবং কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার জেরায় ভাগচাঁদ জানিয়েছে যে ভারতের সেনা ক্যান্টনমেন্ট এলাকায় রেকি করত সে। সেনা আধিকারিকদের সঙ্গে বন্ধুত্ব পাতানোর চেষ্টা করত। সেই পরিকল্পনা করেই এগোত।

সেই ১৯৯৮ সাল থেকে দক্ষিণ-পশ্চিম দিল্লিতে থাকছে পাকিস্তানি হিন্দু ব্যক্তি। পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআইয়ের হয়ে চরবৃত্তির অভিযোগে সেই ব্যক্তিকে গ্রেফতার করা হল। গত বুধবার (১৭ অগস্ট) ভোর পাঁচটা নাগাদ দক্ষিণ-পশ্চিম দিল্লির সঞ্জয় কলোনি থেকে ওই ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ।

একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ভাগচাঁদ নামে ওই পাকিস্তানি হিন্দু ১৯৯৮ সালে ভারতে এসেছিল। তখন থেকেই ভারতে আছে। ভারতের নাগরিকত্বও পেয়েছে। সংসারের আর্থিক অবস্থা তেমন স্বচ্ছল ছিল না। দিনমজুরি করে সংসার চালাত। দিনে আয় হত মেরেকেটে ৬০০ টাকা। বাবা, মা, সন্তানদের সঙ্গে দক্ষিণ-পশ্চিম দিল্লির সঞ্জয় কলোনি দুই কামরার বাড়িতে থাকত। 

কীভাবে ভাগচাঁদকে গ্রেফতার করা হল?

একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ভাগচাঁদের আগে গুপ্তচরবৃত্তির মামলায় নারায়ণ লাল নামে একজনকে গ্রেফতার করা হয়েছিল। নারায়ণকে জেরা করেই ভাগচাঁদের বিষয়ে তথ্য পাওয়া যায়। কেন্দ্রীয় তদন্তকারী এজেন্সি এবং রাজস্থান পুলিশের যৌথ দলের জেরার মুখে ভিলওয়ারার বাসিন্দা নারায়ণ দাবি করেছিল, কোনও একজনকে পাঁচটি ভারতীয় সিমকার্ড পাঠিয়েছিল ভাগচাঁদ। তারপরই ভাগচাঁদকে গ্রেফতারির পরিকল্পনা করে পুলিশ। সেইমতো পিৎজা ডেলিভারি বয় সেজে বুধবার ভোরে ভাগচাঁদকে গ্রেফতার করা হয়।

আরও পড়ুন: Imran Khan Bashes Pak Army: ‘ইতিহাস ক্ষমা করবে না’, সরাসরি পাক সেনাকে তোপ ইমরান খানের

ইন্ডিয়া টুডে'র প্রতিবেজন অনুযায়ী, ভাগচাঁদের মামার সূত্র ধরে ওই পাকিস্তানি হিন্দুর সঙ্গে দেখা করেছিল এক আইএসআই অপারেটিভ। যে অপারেটিভ আবিদ নামে পরিচিত। তারপর হোয়্যাটসঅ্যাপে দু'জনের কথাবার্তা শুরু হয়। রাজস্থান পুলিশ এবং কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে ভাগচাঁদ জানিয়েছে যে পাকিস্তানি নম্বর থেকে তার সঙ্গে যোগাযোগ করত আবিদ। 

আরও পড়ুন: ভারত-পাক সীমান্তের কাছে পাখির পায়ে বাঁধা স্যাটেলাইট ট্যাগ,গুপ্তচর নয় অন্যকিছু?

ভাগচাঁদ কীভাবে চরবৃত্তি করত?

একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, রাজস্থান পুলিশ এবং কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার জেরায় ভাগচাঁদ জানিয়েছে যে ভারতের সেনা ক্যান্টনমেন্ট এলাকায় রেকি করত সে। সেনা আধিকারিকদের সঙ্গে বন্ধুত্ব পাতানোর চেষ্টা করত। সেই পরিকল্পনা করেই এগোত। গুপ্তচরবৃত্তির জন্য ভাগচাঁদকে আবিদ টাকা দিতে বলে একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

‘কীরকম নোংরা’, রাঁচির পিচ নিয়ে মত আথারটনের, তবে আমল নয় স্টোকসদের ‘কাঁদুনিতে’ IND vs ENG 4th Test Live: রাঁচিতে টেস্ট অভিষ বাংলার আকাশ দীপের ‘মৃত মহিলা হেঁটে বেড়াচ্ছে’, মৃত্যুর ভুয়ো নাটকের পর মন্দিরে পুনম, হলেন ট্রোল হাইওয়েতে ভয়াবহ দুর্ঘটনার কবলে দামী বিলাসবহুল গাড়ি, মৃত্যু ৩৭ বছর বয়সি বিধায়কের ব্রকোলির ভক্ত? ভুলবশত করছেন না তো এই ভুলগুলি নিয়মিত খেতে থাকুন এই ৫ ভিটামিন, শরীরে একাধিক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে ভোররাতে প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী, বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন দীর্ঘদীন সানির ‘লাহোর ১৯৪৭’এ বলিপাড়ার এই সুপুরুষ অভিনেতা, সদ্য দিয়েছেন বাবা হতে চলার খবর WPL 2024-এ হরমনপ্রীতদের লড়াই ফ্রি-তে দেখবেন কোথায়? কখন শুরু শাহরুখদের অনুষ্ঠান? যে আদেশনামার অংশ ঘিরে ছড়িয়েছিল অশান্তি, তা মোছার নির্দেশ মণিপুর হাই কোর্টের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.