বাংলা নিউজ > ঘরে বাইরে > ৪০ বছর ধরে ভারতেই বাস এক পাকিস্তানির, দেশে ফেরার নির্দেশ আদালতের
পাকিস্তানি নাগরিককে অবিলম্বে ভারত ছাড়ার নির্দেশ। প্রতীকী ছবি (HT_PRINT)

৪০ বছর ধরে ভারতেই বাস এক পাকিস্তানির, দেশে ফেরার নির্দেশ আদালতের

  • ওই ব্যক্তির বয়স ৫৯ বছর। গোধরার এক মহিলাকে তিনি বিয়ে করেছিলেন। তাদের দুটি সন্তানও রয়েছে। বিবাহসূত্রে তাকে থাকতে দেওয়ার আবেদনও করেছিলেন তিনি। তিনি পেশায় ব্যবসায়ী।

অকিল পিপলোওয়ালা। প্রায় ৪০ বছর ধরে তিনি অবৈধভাবে এদেশে থাকছিলেন। আদপে তিনি পাকিস্তানের বাসিন্দা বলে দাবি করা হচ্ছে। নিয়ম অনুসারে তার ভারতে থাকার কোনও অধিকার নেই। এদিকে গোধরার পঞ্চমহলের এসপি ২৪ ঘণ্টার মধ্যে তাকে দেশ ছাড়ার নির্দেশ দিয়েছিলেন। এনিয়ে আদালতে গিয়েছিলেন ওই ব্যক্তি। গুজরাত হাইকোর্ট তার আবেদন বাতিল করে দিল। 

বিচারপতি এ এস সুপেহিয়া জানিয়েছেন, তিনি সংবিধানের আর্টিকেল ১৪ ও আর্টিকেল ১৯ ধারার সুবিধা পেতে পারেন না। তাঁর ভারতে প্রবেশের কোনও অধিকার নেই। জেলা পুলিশের এসপি হিমাংশু সোলাঙ্কি আদালতের নির্দেশ হোম ডিপার্টমেন্টে জানানো হয়েছে। তাকে পাকিস্তানে ফেরাতে উদ্যোগ নেওয়া হচ্ছে।

এদিকে ওই ব্যক্তির বয়স ৫৯ বছর। গোধরার এক মহিলাকে তিনি বিয়ে করেছিলেন। তাদের দুটি সন্তানও রয়েছে। বিবাহসূত্রে তাকে থাকতে দেওয়ার আবেদনও করেছিলেন তিনি। তিনি পেশায় ব্যবসায়ী। প্রায় ৪০ বছর আগে পাকিস্তানি পাসপোর্ট নিয়ে তিনি ভারতে এসেছিলেন বলে খবর। এরপর তিনি নিজেকে ভারতবাসী বলে দাবি করে এখানেই থেকে যান। এমনটাই জানিয়েছেন এসপি।

গুজরাত হাইকোর্ট জানিয়েছে, কোনওরকম সহানুভূতি দেখানো হবে না।সংশ্লিষ্ট বিভাগ যে ব্যবস্থা নিচ্ছে সেখানে কোনও হস্তক্ষেপ নয়। ওই ব্যক্তির রিট পিটিশনটি অবশেষে বাতিল করা হয়েছে।

বন্ধ করুন