বাংলা নিউজ > ঘরে বাইরে > পাকিস্তানে ফের চালু হল টিকটক! বিতর্কের মাঝেই উঠল নিষেধাজ্ঞা
পাকিস্তানে ফের চালু হল টিকটক (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)
পাকিস্তানে ফের চালু হল টিকটক (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)

পাকিস্তানে ফের চালু হল টিকটক! বিতর্কের মাঝেই উঠল নিষেধাজ্ঞা

  • সেদেশের সিন্ধ হাইকোর্টের নির্দেশে নিষেধাজ্ঞা উঠল এই চিনা অ্যাপের উপর থেকে।

ফের টিকটক চালু হল পাকিস্তানে। সেদেশের সিন্ধ হাইকোর্টের নির্দেশে নিষেধাজ্ঞা উঠল এই চিনা অ্যাপ থেকে। এর আগে পাকিস্তান টেলিকম অথরটির নির্দেশে পাকিস্তানে বন্ধ হয়েছিল এই অ্যাপটি। গত বৃহস্পতিবার এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল টেলিকম অথরটির তরফে। এই নিয়ে সাম্প্রতিককালে তৃতীয়বার এই অ্যাপটির উপর নিষেধাজ্ঞা জারি করা হয়। তবে সিন্ধ আদালতের নির্দেশে সেই নিষেধাজ্ঞা উঠে গেল।

উল্লেখ্য, গত ২৮ জুন একটি আবেদনের প্রেক্ষিতে চিনা অ্যাপটিকে নিষিদ্ধ করার নির্দেশ দেয় সিন্ধের উচ্চ আদালত। অনৈতিকতা এবং অশ্লীলতার প্রশ্নে এই নির্দেশ দিয়েছিল সিন্ধের আদালত। তারপরেই নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল পাকিস্তান টেলিকম অথরটির তরফে। তবে শুক্রবার সেই মামলার শুনানি চলাকালীন টেলিকম অথরটির তরফে আদালতে আবেদন করা হয় যাতে এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা যায়। পাশাপাশি 'অনৈতিক এবং অশ্লীল' কনটেন্ট আটকানোর বিষয়ে পদক্ষেপ নেওয়ার কথাও বলা হয়।

পাকিস্তান টেলিকম অথরটির আবেদনের প্রেক্ষিতেই এরপর টিকটকের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার নির্দেশ দেয় সিন্ধ হাইকোর্ট। পাশাপাশি 'অনৈতিক এবং অশ্লীল' কনটেন্ট যাতে অ্যাপে না দেখানো হয়, সেই বিষয়ে পদক্ষেপ নিতে বলে আদালত। সোমবার ফের এই মামলার শুনানি হওয়ার কথা। সেদিনই হাইকোর্টকে পাকিস্তান টেলিকম অথরটি জানাবে যে কোন কোন উপায়ে 'অনৈতিক এবং অশ্লীল' কনটেন্ট বন্ধ করতে চলেছে তারা।

এর আগে পেশওয়ার হাইকোর্টের নির্দেশে টিকটক নিষিদ্ধ করা হয়েছিল ১০ দিনের জন্যে। পরে অবশ্য টিকটক কর্তৃপক্ষ 'অনৈতিক এবং অশ্লীল' কনটেন্ট সরানোর আশ্বাস দেওয়ায় সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। পাশাপাশি সেই সময় টিকটক স্থানীয় আইন মেনে ব্যবসা করার কথা জানিয়েছিল। যদিও এই অ্যাপ নিয়ে পাকিস্তানের একাংশের মধ্যেক্ষোভ রয়েছে এখনও।

বন্ধ করুন