বাংলা নিউজ > ঘরে বাইরে > প্যালেস্তাইনকে সমর্থন জানিয়েও UNHRC-র গুরুতুপূর্ণ ভোটে অনুপস্থিত ভারত
ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স
ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স

প্যালেস্তাইনকে সমর্থন জানিয়েও UNHRC-র গুরুতুপূর্ণ ভোটে অনুপস্থিত ভারত

  • স্বতন্ত্র প্যালেস্তাইনের দাবিকে ঐতিহাসিক ভাবে সমর্থন জানিয়ে এসেছে ভারত।

স্বতন্ত্র প্যালেস্তাইনের দাবিকে ঐতিহাসিক ভাবে সমর্থন জানিয়ে এসেছে ভারত। সম্প্রতি ইজরায়েল এবং হামাসের সংঘর্ষের সময়ও গাজায় মানবাধিকার লঙ্ঘন প্রসঙ্গে উদ্বেগ প্রকাশ করেছিল ভারত। তবে এবার রাষ্ট্রসংঘে মানবাধিকার কমিশনের গুরুত্বপূর্ণ ভোট থেকে অনুপস্থিত থাকল ভারত। কূটনৈতিক বিশেষজ্ঞদের মত, ইজরায়েলের সঙ্গে ভারসাম্য বজায় রাখতেই ভারতের এই পদক্ষেপ। তবে ভারতের এই পদক্ষেপের জেরে উদ্বেগ প্রকাশ প্যালেস্তাইনের।

প্যালেস্তাইন নিজেদের এই উদ্বেগের কথা এক চিঠির মাধ্যমে জানিয়েছেন ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে। প্যালেস্তাইনের হয়ে এই চিঠি লিখেছেন সেদেশের বিদেশমন্ত্রী রিয়াধ মালকি। উল্লেখ্য, সম্প্রতি তিনটি ক্ষেত্রে নিজেদের বক্তব্য পেশের সময় 'প্যালেস্তাইনের দাবি'র প্রসঙ্গটি উল্লেখ করেনি। এটি নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে প্যালেস্তাইন।

ইজরায়েল-প্যালেস্তাইনের হামাস গোষ্ঠীর মধ্যে যুদ্ধ বন্ধ হলেও ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা। দীর্ঘদিন ধরে চলতে থাকা এই ইজরায়েল-প্যালেস্তাইন লড়াইয়ে ইতি টানতে আন্তর্জাতিক ক্ষেত্রে বহুবার ইজরায়েলের পাশাপাশি একটি সার্বভৌম প্যালেস্তাইন রাষ্ট্র তৈরির প্রস্তাব দেওয়া হয়েছে, আর জেরুজালেম হবে দু'টি দেশের সাধারণ রাজধানী।

সাম্প্রতিক কালে ভারতের অন্যতম বন্ধুরাষ্ট্র হিসেবে পরিচিতি পেয়েছে ইজরায়েল। এদিকে ঐতিহাসিক ভাবে প্যালেস্তাইনের স্বাধীনতার দাবিকে সমর্থন করে এসেছে ভারত। বিশেষজ্ঞদের মত, এই পরিস্থিতিতে ইজরায়েল-প্যালেস্তাইন দ্বন্দ্বে কোনও পক্ষ না নিয়ে কূটনৈতিক ভারসাম্য বজায় রাখার পথেই হাঁট

বন্ধ করুন