বাংলা নিউজ > ঘরে বাইরে > শীঘ্রই প্যান কার্ড, পাসপোর্টের জন্য আবেদন জানানো যাবে রেশনের দোকানে!
ছবিটি প্রতীকী 
ছবিটি প্রতীকী 

শীঘ্রই প্যান কার্ড, পাসপোর্টের জন্য আবেদন জানানো যাবে রেশনের দোকানে!

  • নতুন রেশন কার্ডের জন্য আবেদন, রেশন কার্ড ও আধার কার্ডের সংযুক্তিকরণের মতো কাজও এবার থেকে রেশন দোকানে করা যাবে।

সম্প্রতি সিএসসির সঙ্গে চুক্তি করেছে কেন্দ্রীয় সরকার। রেশন পরিষেবাকে আরও সুচারু করতেই এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর ফলে এই চুক্তি বাস্তবায়িত হলে রেশন কার্ডের ভুল সংশোধন, নতুন রেশন কার্ডের জন্য আবেদন, রেশন কার্ড ও আধার কার্ডের সংযুক্তিকরণ, প্যান কার্ড বা পাসপোর্টের আবেদন জানানোর মতো কাজ করতে পারবেন গ্রাহকরা।

সিএসসির সঙ্গে কেন্দ্রের স্বাক্ষরিত মৌ কার্যকর করা হলে বিদ্যুৎ, জল এবং অন্যান্য সরকারি পরিষেবার বিল পরিষোধ করা যাবে রেশনের দোকানে। এই পরিষেবা চালু হলে রেশন ডিলারদের আয় বাড়বে। কেন্দ্রীয় খাদ্য মন্ত্রকের তরফে এই বিষয়ে জানানো হয়েছে, সিএসসি সেবা কেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে রেশন দোকানগুলোকে। কেন্দ্রের তরফে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, স্থানীয় রেশন দোকানে এই নাগরিক পরিষেবার সুবিধা চালু হওয়ায় রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে সাধারণ মানুষ প্রচুর সুবিধা পাবেন। এর ফলে রেশন কার্ড আপডেট করা বা কোনও অভিযোগ দায়ের করতে সমস্যা পোহাতে হবে না।

এর ফলে এরপর থেকে সাধারণ মানুষ প্যান কার্ড বা পাসপোর্টের আবেদন জানাতে পারবেন রেশন দোকানেই। পাশাপাশি রেশন কার্ডের ভুল সংশোধন, নতুন রেশন কার্ডের জন্য আবেদন, রেশন কার্ড ও আধার কার্ডের সংযুক্তিকরণ মতো কাজ হবে রেশন দোকানেই।

বন্ধ করুন