বাড়ি > ঘরে বাইরে > বিশ্বব্যাপী ১৫০ বছরের সবচেয়ে ভয়াল মন্দার মধ্যেও জিডিপি বাড়বে চিনের- বিশ্ব ব্যাঙ্ক
শি জিনপিং (AP)
শি জিনপিং (AP)

বিশ্বব্যাপী ১৫০ বছরের সবচেয়ে ভয়াল মন্দার মধ্যেও জিডিপি বাড়বে চিনের- বিশ্ব ব্যাঙ্ক

সারা বিশ্বের জিডিপি সংকুচিত হবে ৫.২ শতাংশ। 

১৮৭০ সালের পর বিশ্ব অর্থনীতিতে এত বড় আঘাত আসেনি বলে নিজেদের রিপোর্টে জানিয়েছে বিশ্ব ব্যাঙ্ক। এই বছর করোনা মহামারীর জেরে বিশ্ব অর্থনীতি ৫.২ শতাংশ সংকুচিত হবে বলে জানিয়েছে তারা। এটি গত আশি বছরের মধ্যে সবচেয়ে ভয়ানক রিসেশন। কিন্তু সামগ্রিক ভাবে যত দেশ আর্থিক মন্দার কবলে পড়বে গত ১৫০ বছরে তার কোনও নজির নেই বলে জানিয়েছে বিশ্ব ব্যাঙ্কের গ্লোবাল ইকনমিক প্রসপেক্টস রিপোর্ট। 

এই সংকটের ক্ষত অনেকদিন থাকবে বলেই বিশ্বব্যাঙ্কের পূর্বাভাস। ৭০-১০০ মিলিয়ন মানুষকে অত্যন্ত দারিদ্র্যে জীবন কাটাতে হবে। করোনা যদি ফের দ্বিতীয় বার ফিরে আসে, তাহলে ঘুরে দাঁড়াতে পারবে না বিশ্ব অর্থনীতি, বলে সতর্ক করা হয়েছে। তাতে পরিস্থিতি আরও খারাপ হবে ও বিশ্ব অর্থনীতি আট শতাংশ নেতিবাচক বৃদ্ধির সম্মুখীন হতে পারে বলে মনে করা হচ্ছে। 

এই বছর বড় অর্থনীতির মধ্যে একমাত্র চিনেই ইতিবাচক বৃদ্ধি হবে বলে বিশ্ব ব্যাঙ্কের পূর্বাভাস। চিনে ১ শতাংশ হারে বাড়বে ডিডিপি। অন্যদিকে আমেরিকায় জিডিপি সংকুচিত হবে ৬.১ শতাংশ, ইউরোজোনে ৯.১ শতাংশ নেতিবাচক বৃদ্ধি দেখা যাবে। ভারতের জিডিপির নেতিবাচক বৃদ্ধি হবে ৩.২ শতাংশ। 

যদি ধীরে ধীরে কোভিড মিলিয়ে যায়, তাহলে আগামী অর্থবর্ষে জিডিপি বাড়বে ৪.২ শতাংশ। কিন্তু তারপরেও এই মন্দার ক্ষত বহু দেশের অর্থনীতিতে বহু বছর ধরে থাকবে, বলে মনা করা হচ্ছে। কিন্তু যদি এরপরেও করোনার করাল থাবায় অর্থনীতি আরও স্তব্ধ হয়, তাহলে পূর্বাভাস আরও সঙ্গীন হবে বলে সতর্ক করেছে বিশ্ব ব্যাঙ্ক। 

বন্ধ করুন