বাংলা নিউজ > ঘরে বাইরে > বিড়ি, সিগারেট, গুটখার দাম বাড়বে? কর নিয়ে আলোচনা করতে কমিটি গড়ল কেন্দ্র
প্রতীকী ছবি : রয়টার্স  (REUTERS/Michaela Rehle)
প্রতীকী ছবি : রয়টার্স  (REUTERS/Michaela Rehle)

বিড়ি, সিগারেট, গুটখার দাম বাড়বে? কর নিয়ে আলোচনা করতে কমিটি গড়ল কেন্দ্র

  • নির্দেশ অনুসারে, এই কমিটিকে সব ধরনের তামাকের জন্য বিদ্যমান কর কাঠামো বিশ্লেষণ করার দায়িত্ব দেওয়া হবে।

সিগারেট, বিড়ির কি দাম বাড়বে? এ বিষয়ে এখনও কিছু জানায়নি কেন্দ্র। তবে, জনস্বাস্থ্যের দৃষ্টিকোণ থেকে কীভাবে তামাকজাত দ্রব্যের উপর কর বসানো হবে, তাই নিয়ে চলছে ভাবনা চিন্তা। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, এ বিষয়ে একটি নতুন বিশেষজ্ঞ কমিটিও তৈরি করা হয়েছে।

বিবেচনার পর আগামী বাজেট অধিবেশনে সেই প্যানেলের সিদ্ধান্ত প্রয়োগ করা হতে পারে।

এ বিষয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের একটি স্মারকলিপির কপি পৌঁছোয় হিন্দুস্তান টাইমসের কাছে। তাতে বলা হয়েছে, 'তামাকের চাহিদা ও সেবন নিয়ন্ত্রণের জন্য কর এবং মূল্যনীতি ব্যাপকভাবে স্বীকৃত। জনস্বাস্থ্যের দৃষ্টিকোণ থেকে সকল তামাকজাত পণ্যের জন্য ব্যাপক কর নীতির প্রস্তাব উত্থাপন করার জন্য, একটি বিশেষজ্ঞ দল গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।'

নির্দেশ অনুসারে, এই কমিটিকে সব ধরনের তামাকের জন্য বিদ্যমান কর কাঠামো বিশ্লেষণ করার দায়িত্ব দেওয়া হবে। বিশেষজ্ঞরা তামাকে কর নীতির জন্য একটি রোড ম্যাপও তৈরি করবেন।

 

২০০৮ সালে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছয়টি প্রমাণ-ভিত্তিক তামাক নিয়ন্ত্রণ ব্যবস্থা চিহ্নিত করে। এটি MPOWER নামে পরিচিত। সম্পূর্ণ অর্থে মনিটরিং, প্রোটেক্ট, অফার টু হেল্প কুইটিং, ওয়ার্ন, এনফোর্স ব্যান অন অ্যাডভার্টাইজিং এবং রেইজ ট্যাক্স।

ভারতে তামাকজাত পণ্যে জিএসটি-র আওতায় ২৮% কর ধার্য করা হয়। ২০১৪ সালে স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশ অনুযায়ী, সমস্ত তামাকজাত পণ্যে ৮৫% প্যাকেজিং কভার করা সতর্কতা থাকা উচিত।

বন্ধ করুন