বাংলা নিউজ > ঘরে বাইরে > ভোজ্য তেলের দাম কি বাড়বে? কতটা স্টক আছে মে মাসে? কী করল কেন্দ্র? সবটা জানুন
ভোজ্যতেলের দাম কি বাড়বে? (Bloomberg) (Bloomberg)
ভোজ্যতেলের দাম কি বাড়বে? (Bloomberg) (Bloomberg)

ভোজ্য তেলের দাম কি বাড়বে? কতটা স্টক আছে মে মাসে? কী করল কেন্দ্র? সবটা জানুন

  • সূত্রের খবর, এই কমিটিতে নেতৃত্ব দিচ্ছেন কেন্দ্রীয় ফুড সেক্রেটারি সুধাংশু পাণ্ডে। এবার ভোজ্যতেল কতটা পাওয়া যাবে সেব্যাপারেও খোঁজ নিচ্ছে কমিটি। কেন্দ্রীয় খাদ্যমন্ত্রক থেকে প্রাপ্ত তথ্য অনুসারে দেখা যাচ্ছে ভারতে বর্তমানে ২.১ মিলিয়ন টন ভোজ্য তেলের স্টক রয়েছে। এতে মে মাস ভালোভাবেই চলে যাবে।

জিয়া হক

জিনিসপত্রের দাম একেবারে লাগামছাড়া। মধ্যবিত্তের নাগালের বাইরে চলে যাচ্ছে বাজারদর। আর বাজারদর নিয়ন্ত্রণের জন্য এবার আন্তঃ মন্ত্রক কমিটি( Inter- ministerial Committee)তৈরির ব্যাপারে সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। কৃষিজ সামগ্রী কতটা পাওয়া যাচ্ছে, বিশেষত ভোজ্য তেল সহ অন্য়ান্য সামগ্রীর দাম যাতে কোনওভাবে না বাড়ে সেটা নিশ্চিত করতে চাইছে কেন্দ্রীয় সরকার। এদিকে গৃহস্থালী কাজে লাগে যে ভোজ্যতেল  তার দুই তৃতীয়াংশই বিদেশ থেকে আমদানি করা হয়। এদিকে এসবের মধ্যেই ইন্দোনেশিয়া আচমকাই পাম তেল পাঠানো বন্ধ করে দিয়েছে। এর জেরে ভোজ্য তেলের দাম বাড়তে শুরু করে ক্রমশ। পাশাপাশি রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের প্রভাবও পড়েছে ভারতের ভোজ্য তেলের বাজারে।

সূত্রের খবর, এই কমিটিতে নেতৃত্ব দিচ্ছেন কেন্দ্রীয় ফুড সেক্রেটারি সুধাংশু পাণ্ডে। এবার ভোজ্যতেল কতটা পাওয়া যাবে সেব্যাপারেও খোঁজ নিচ্ছে কমিটি। কেন্দ্রীয় খাদ্যমন্ত্রক থেকে প্রাপ্ত তথ্য অনুসারে দেখা যাচ্ছে ভারতে বর্তমানে ২.১ মিলিয়ন টন ভোজ্য তেলের স্টক রয়েছে। এতে মে মাস ভালোভাবেই চলে যাবে। আরও ১.৫ মিলিয়ন টন ভারতে আসবে শীঘ্রই। এই মাসের মধ্যে তা দেশে চলে আসতে পারে।

সূত্রের খবর ভারতে প্রতিবছর ৮ মিলিয়ন টন ভোজ্য তেলের চাহিদা রয়েছে। রবিবার কেন্দ্রীয় খাদ্যমন্ত্রকের তরফে বিবৃতিতে জানানো হয়েছে, ভোজ্য তেলের দামের উপর কেন্দ্র কড়া নজর রাখছে। কোথায় অন্যায্যভাবে দাম বৃদ্ধি হলে সঙ্গে সঙ্গে পদক্ষেপ নেওয়া হবে। মূলত আন্তর্জাতিক ক্ষেত্রে ভোজ্য তেলের সাপ্লাইতে বিঘ্ন ঘটার জন্য কিছুটা সমস্যা হচ্ছে।

বন্ধ করুন