বাংলা নিউজ > ঘরে বাইরে > শনিবার সকাল সাড়ে দশটায় টিকাকরণ প্রকল্পের সূচনা করবেন প্রধানমন্ত্রী
পৌঁছে যাচ্ছে টিকা (PTI)
পৌঁছে যাচ্ছে টিকা (PTI)

শনিবার সকাল সাড়ে দশটায় টিকাকরণ প্রকল্পের সূচনা করবেন প্রধানমন্ত্রী

  • তিন দফায় ড্রাই রান হয়েছে দেশ জুড়ে টিকাকরণ প্রক্রিয়ার আগে। সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড ও ভারত বায়োটেকের কোভ্যাক্সিন এখনও পর্যন্ত ছাড়পত্র পেয়েছে সরকারের থেকে

উলটো গণনা চলছে। কবে জনগণের জন্য শুরু হবে করোনা টিকাকরণ কর্মসূচী। এবার প্রধানমন্ত্রীর অফিস থেকে জানান হল যে ১৬ জানুয়ারি, অর্থাৎ শনিবার সকাল সাড়ে দশটায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে দেশজুড়ে টিকাকরণ প্রকল্পের শুভ সূচনা করবেন নরেন্দ্র মোদী। 

পিএমও জানিয়েছে যে সারা দেশে সমস্ত রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চলে একই দিনে টিকাকরণ শুরু হবে। প্রায় ৩০০০ কেন্দ্র ভিডিও-র মাধ্যমে যুক্ত থাকবে যখন প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন টিকাকরণের। 

প্রতিটি কেন্দ্রে একশোজনকে টিকা দেওয়া হবে ওদিন। একটি ২৪ কলসেন্টার চালু করা হচ্ছে যেটি ২৪ ঘণ্টা চলবে। ১০৭৫ নম্বরে ফোন করে টিকা সংক্রান্ত যে কোনও প্রশ্ন করা যাবে। Co-WIN যে অ্যাপ প্রস্তুত হয়েছে টিকা সংক্রান্ত নজরদারি ও যারা টিকা নিচ্ছেন তাদের ট্র্যাক করার জন্য, সেই নিয়েও প্রশ্ন করা যাবে। 

পিএমও জানিয়েছে যে পর্যাপ্ত পরিমাণে দুটি ছাড়পত্র পাওয়া টিকা পাঠানো হয়েছে অসামরিক বিমান পরিবহণ দফতরের সহযোগে। প্রাথমিক ভাবে তিন কোটি করোনা যোদ্ধাকে বিনামূল্যে টিকা দিচ্ছে সরকার। প্রধানমন্ত্রী টিকাদান প্রক্রিয়ার পর স্বাস্থ্যকর্মীদের সঙ্গে কথা বলবেন বলে জানা গিয়েছে। প্রাথমিক ভাবে ১ কোটি স্বাস্থ্যকর্মী পাবেন টিকা। তারপর যারা বাকি দুই কোটি ফ্রন্টলাইন ওয়ার্কার্স তাদের দেওয়া হবে ভ্যাকসিন। এরপর ৫০ ঊর্ধ্ব জনসংখ্যা ও ৫০ বছরের নীচে যারা অসুস্থ এমন ২৭ কোটি মানুষকে টিকা দেওয়া হবে। 

তিন দফায় ড্রাই রান হয়েছে দেশ জুড়ে টিকাকরণ প্রক্রিয়ার আগে। সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড ও ভারত বায়োটেকের কোভ্যাক্সিন এখনও পর্যন্ত ছাড়পত্র পেয়েছে সরকারের থেকে। প্রাথমিক ভাবে সরকার কোনও বিকল্প দেবে না দুটির মধ্যে একটি বেছে নেওয়ার বিষয়। 

 

বন্ধ করুন