বাংলা নিউজ > ঘরে বাইরে > Paradip to Haldia Oil Pipeline Leak: হলদিয়া-পারাদ্বীপের পাইপলাইনে ছিদ্র, ছড়িয়ে পড়েছে কয়েকশো লিটার অপরিশোধিত তেল

Paradip to Haldia Oil Pipeline Leak: হলদিয়া-পারাদ্বীপের পাইপলাইনে ছিদ্র, ছড়িয়ে পড়েছে কয়েকশো লিটার অপরিশোধিত তেল

হলদিয়া-পারাদ্বীপের পাইপলাইনে লিক, ছড়িয়ে পড়েছে অপরিশোধিত তেল, মিশেছে পুকুরেও। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএফপি)

Paradip to Haldia Oil Pipeline Leak: ৩৫০ কিলোমিটার দীর্ঘ পারাদ্বীপ-হলদিয়ার মাটির তলার পাইপলাইনের একাংশে ফাটল ধরেছে। তার জেরে পারাদ্বীপ টাউনে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের (আইওসি) সংশোধনাগারের মূল ফটকের চারপাশে ছড়িয়ে পড়ল কয়েকশো লিটার অপরিশোধিত তেল।

দেবব্রত মোহান্তি

ছিদ্র ধরা পড়ল পারাদ্বীপ-হলদিয়ার মাটির তলার পাইপলাইনে। তার জেরে বৃহস্পতিবার পারাদ্বীপ টাউনে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের (আইওসি) সংশোধনাগারের মূল ফটকের চারপাশে ছড়িয়ে পড়ল কয়েকশো লিটার অপরিশোধিত তেল। তার জেরে রীতিমতো আতঙ্ক তৈরি হয়েছে। 

অপরিশোধিত তেল লিক হওয়ার খবর পেয়ে ঘটনাস্থলে আসে দমকল। ৩৫০ কিলোমিটারের পারাদ্বীপ-হলদিয়ার মাটির তলার পাইপলাইনের ছিদ্র বন্ধ করা চেষ্টা শুরু করেন ইন্ডিয়ান অয়েলের সংশোধনাগারের টেকনিশিয়ানরা। তবে এখনও পুরোপুরি পরিস্থতি নিয়ন্ত্রণে আসেনি।

আরও পড়ুন: Special Local Train Timings: ব্যান্ডেলে কাজ: সোমবার পর্যন্ত কোন কোন লোকাল চলবে? স্পেশাল ট্রেনের সময় জানুন

বিষয়টি নিয়ে ইন্ডিয়ান ওয়েলের দক্ষিণ-পূর্ব অঞ্চলের পাইপলাইন লিমিটেডের এগজিকিউটিভ ডিরেক্টর ভি সঞ্জয় কুমার জানান, কত তেল ছড়িয়ে পড়েছে, তা এখনও নির্ধারণ করা যায়নি। কারণ পুকুরের জলের সঙ্গে অপরিশোধিত তেল মিশে গিয়েছে। তিনি বলেন, ‘ছিদ্র ঠিক করার জন্য কমপক্ষে দু’দিন লাগবে। তারপরই (কতটা তেল ছড়িয়ে পড়েছে), সেই সংক্রান্ত মূল্যায়ন করতে পারব আমরা। আমাদের লোকেরা আপাতত ছড়িয়ে পড়া অপরিশোধিত তেল উদ্ধারের চেষ্টা করছে এবং ওই এলাকার আশপাশে (তেল ছড়িয়ে পড়ার) প্রভাব যতটা কম করা যায়, সেটার চেষ্টা করা হচ্ছে।'

অভয়চাঁদপুর-আইওসি থানার এক আধিকারিক জানিয়েছেন, বৃহস্পতিবার দুপুর তিনটে নাগাদ ইন্ডিয়ান অয়েলের সংশোধনাগারের কাছে একটি ছোটো পুকুরে মাছ ধরতে যান এক বৃদ্ধ। তিনি দাবি করেন, সেইসময় চোখ জ্বালা করতে থাকে। মাটির কমপক্ষে ছ'ফুট গভীরে থাকা পাইপলাইন থেকে অপরিশোধিত তেল বেরিয়ে আসছিল। ওই পুলিশ ইনস্পেক্টর জানিয়েছেন, ওই বৃদ্ধ প্রথম আইওসি কর্তাদের তেল লিকের বিষয়ে জানান। তারপরই পাইপলাইনে ফুটোর বিষয়টি ধরা পড়ে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ১৯ মিনিটের স্পেলে শেষ ক্রোয়েশিয়া, ৩ গোলে জিতে ইউরো শুরু স্পেনের, ইতিহাস ইয়ামালের প্রেমে মজে বিক্রম-মধুমিতা! সামনে এল তাঁদের 'সূর্য' লুক ১৫ অগস্ট মুক্তি পাচ্ছে না 'পুষ্পা-২', স্ত্রী-২র সঙ্গে সংঘর্ষ এড়াতেই সিদ্ধান্ত? ২০% বাড়িয়ে DA দেওয়া হবে বাংলার এই সরকারি কর্মচারীদের! কাদের ভাগ্য চমকাবে? পর্যটক বোঝাই টেম্পো ট্রাভেলার পড়ল অলোকানন্দায়, রুদ্রপ্রয়াগে মৃত ১৪ পয়েন্ট তালিকায় কানাডাও টপকে গেল পাকিস্তানকে, বাবররা কি লাস্টবয় হয়ে থামবেন? পাহাড়ি পথে মধুমিতার কোলে শুয়ে বিক্রম, টলিপাড়ায় নতুন প্রেমের চর্চা, ব্য়াপার কী? শর্তসাপেক্ষ জামিনে জেলমুক্তি শাহজাহান অনুগামীর, একাধিক শর্ত দিল বসিরহাট আদালত ২০০৭-এর পর ফের T20 WC-এ ভারতের ম্যাচ ভেস্তে গেল, এবারও শিরোপা জিতবে টিম ইন্ডিয়া?

T20 WC 2024

জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.