বাংলা নিউজ > ঘরে বাইরে > Paradip to Haldia Oil Pipeline Leak: হলদিয়া-পারাদ্বীপের পাইপলাইনে ছিদ্র, ছড়িয়ে পড়েছে কয়েকশো লিটার অপরিশোধিত তেল
হলদিয়া-পারাদ্বীপের পাইপলাইনে লিক, ছড়িয়ে পড়েছে অপরিশোধিত তেল, মিশেছে পুকুরেও। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএফপি)

Paradip to Haldia Oil Pipeline Leak: হলদিয়া-পারাদ্বীপের পাইপলাইনে ছিদ্র, ছড়িয়ে পড়েছে কয়েকশো লিটার অপরিশোধিত তেল

  • Paradip to Haldia Oil Pipeline Leak: ৩৫০ কিলোমিটার দীর্ঘ পারাদ্বীপ-হলদিয়ার মাটির তলার পাইপলাইনের একাংশে ফাটল ধরেছে। তার জেরে পারাদ্বীপ টাউনে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের (আইওসি) সংশোধনাগারের মূল ফটকের চারপাশে ছড়িয়ে পড়ল কয়েকশো লিটার অপরিশোধিত তেল।

দেবব্রত মোহান্তি

ছিদ্র ধরা পড়ল পারাদ্বীপ-হলদিয়ার মাটির তলার পাইপলাইনে। তার জেরে বৃহস্পতিবার পারাদ্বীপ টাউনে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের (আইওসি) সংশোধনাগারের মূল ফটকের চারপাশে ছড়িয়ে পড়ল কয়েকশো লিটার অপরিশোধিত তেল। তার জেরে রীতিমতো আতঙ্ক তৈরি হয়েছে। 

অপরিশোধিত তেল লিক হওয়ার খবর পেয়ে ঘটনাস্থলে আসে দমকল। ৩৫০ কিলোমিটারের পারাদ্বীপ-হলদিয়ার মাটির তলার পাইপলাইনের ছিদ্র বন্ধ করা চেষ্টা শুরু করেন ইন্ডিয়ান অয়েলের সংশোধনাগারের টেকনিশিয়ানরা। তবে এখনও পুরোপুরি পরিস্থতি নিয়ন্ত্রণে আসেনি।

আরও পড়ুন: Special Local Train Timings: ব্যান্ডেলে কাজ: সোমবার পর্যন্ত কোন কোন লোকাল চলবে? স্পেশাল ট্রেনের সময় জানুন

বিষয়টি নিয়ে ইন্ডিয়ান ওয়েলের দক্ষিণ-পূর্ব অঞ্চলের পাইপলাইন লিমিটেডের এগজিকিউটিভ ডিরেক্টর ভি সঞ্জয় কুমার জানান, কত তেল ছড়িয়ে পড়েছে, তা এখনও নির্ধারণ করা যায়নি। কারণ পুকুরের জলের সঙ্গে অপরিশোধিত তেল মিশে গিয়েছে। তিনি বলেন, ‘ছিদ্র ঠিক করার জন্য কমপক্ষে দু’দিন লাগবে। তারপরই (কতটা তেল ছড়িয়ে পড়েছে), সেই সংক্রান্ত মূল্যায়ন করতে পারব আমরা। আমাদের লোকেরা আপাতত ছড়িয়ে পড়া অপরিশোধিত তেল উদ্ধারের চেষ্টা করছে এবং ওই এলাকার আশপাশে (তেল ছড়িয়ে পড়ার) প্রভাব যতটা কম করা যায়, সেটার চেষ্টা করা হচ্ছে।'

অভয়চাঁদপুর-আইওসি থানার এক আধিকারিক জানিয়েছেন, বৃহস্পতিবার দুপুর তিনটে নাগাদ ইন্ডিয়ান অয়েলের সংশোধনাগারের কাছে একটি ছোটো পুকুরে মাছ ধরতে যান এক বৃদ্ধ। তিনি দাবি করেন, সেইসময় চোখ জ্বালা করতে থাকে। মাটির কমপক্ষে ছ'ফুট গভীরে থাকা পাইপলাইন থেকে অপরিশোধিত তেল বেরিয়ে আসছিল। ওই পুলিশ ইনস্পেক্টর জানিয়েছেন, ওই বৃদ্ধ প্রথম আইওসি কর্তাদের তেল লিকের বিষয়ে জানান। তারপরই পাইপলাইনে ফুটোর বিষয়টি ধরা পড়ে।

বন্ধ করুন