বাংলা নিউজ > ঘরে বাইরে > Asaduddin Owaisi: সংসদে জয় প্যালেস্তাইন' বলার জের! বিরাট বিপাকে পড়তে পারেন আসাদউদ্দিন, জানাল BJP

Asaduddin Owaisi: সংসদে জয় প্যালেস্তাইন' বলার জের! বিরাট বিপাকে পড়তে পারেন আসাদউদ্দিন, জানাল BJP

আসাদউদ্দিন ওয়াইসি। মিম প্রধান। (ANI Photo/SansadTV) (ANI )

বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য সংবিধানের ১০২ নম্বর অনুচ্ছেদ উদ্ধৃত করে বলেছেন, বিদেশি রাষ্ট্রের প্রতি আনুগত্য দেখানোর জন্য ওয়েইসিকে অযোগ্য ঘোষণা করা হতে পারে।

এআইএমআইএম প্রধান আসাদউদ্দিন ওয়াইসি শপথ শেষে প্য়ালেস্তাইনের নামে জয়ধ্বনি দিয়েছেন।এরপরই মঙ্গলবার বিজেপির এক নেতা  দাবি করেছেন যে হায়দরাবাদের সাংসদকে ‘বিদেশী রাষ্ট্রের প্রতি আনুগত্য প্রদর্শনের জন্য’ লোকসভার সদস্য হিসাবে অযোগ্য ঘোষণা করা যেতে পারে।

নিজের রাজ্য তেলেঙ্গানা ও বি আর আম্বেদকরের প্রশংসা করা ছাড়াও হায়দরাবাদ আসন থেকে পঞ্চমবারের জন্য নির্বাচিত ওয়াইসি উর্দুতে শপথ নেওয়ার পর 'জয় প্যালেস্তাইন' স্লোগান তোলেন।

ওয়েইসি অবশ্য বিধানসভা থেকে বেরিয়ে এসে সাংবাদিকদের বলেন, 'জয় ভীম, জয় মিম, জয় তেলাঙ্গানা, জয় প্যালেস্তাইন' বলে তাঁর মধ্যে কোনও ভুল নেই।

তিনি বলেন, 'অন্য সদস্যরাও নানা কথা বলছেন। এটা কীভাবে ভুল? সংবিধানের বিধান বলুন? অন্যরা কী বলল সেটাও শুনতে হবে। আমার যা বলার বললাম। প্যালেস্তাইন নিয়ে মহাত্মা গান্ধী কী বলেছিলেন পড়ুন।

প্যালেস্তাইনের প্রসঙ্গ কেন বললেন জানতে চাইলে তিনি বলেন, 'তারা নিপীড়িত মানুষ।

সংসদ বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু বলেছেন, প্যালেস্তাইনের উল্লেখ নিয়ে কয়েকজন সদস্যের কাছ থেকে তিনি অভিযোগ পেয়েছেন।

প্যালেস্তাইন বা অন্য কোনো দেশের সঙ্গে আমাদের কোনো শত্রুতা নেই। বিষয় একটাই, শপথ নেওয়ার সময় কোনো সদস্যের পক্ষে অন্য দেশের প্রশংসা করে স্লোগান তোলা কি সমীচীন? আমাদের নিয়মগুলি পরীক্ষা করে দেখতে হবে। কিছু সদস্য আমার কাছে এসে শপথ শেষে প্যালেস্তাইনের স্লোগান তোলার অভিযোগ করেছেন। জানিয়েছেন কিরেন রিজিজু। 

বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য সংবিধানের ১০২ অনুচ্ছেদের একটি স্নিপেট পোস্ট করেছেন এবং বলেছেন, 'বর্তমান নিয়ম অনুসারে, আসাদউদ্দিন ওয়াইসিকে তার লোকসভার সদস্যপদ থেকে অযোগ্য ঘোষণা করা যেতে পারে, বিদেশী রাষ্ট্রের প্রতি আনুগত্য প্রদর্শনের জন্য সেটা হল প্য়ালেস্তাইন।

১০২ অনুচ্ছেদে অযোগ্যতা সম্পর্কে যা বলা হয়েছে তা এখানে উল্লেখ করা হল…

 

ক) যদি তিনি আইন দ্বারা সংসদ কর্তৃক ঘোষিত পদ ব্যতীত ভারত সরকার বা কোনও রাজ্য সরকারের অধীনে কোনও লাভজনক পদে অধিষ্ঠিত থাকেন তবে তিনি তার ধারককে অযোগ্য ঘোষণা করবেন না;

(খ) তিনি যদি মানসিক ভারসাম্যহীন হন এবং উপযুক্ত আদালত কর্তৃক ঘোষিত হন;

(গ) তিনি যদি অসচ্ছল হন;

(ঘ) যদি তিনি ভারতের নাগরিক না হন, বা স্বেচ্ছায় কোনও বিদেশী রাষ্ট্রের নাগরিকত্ব অর্জন করেন, বা কোনও বিদেশী রাষ্ট্রের প্রতি আনুগত্য বা আনুগত্যের স্বীকৃতির অধীনে থাকেন;

(ঙ) তিনি সংসদ কর্তৃক প্রণীত কোন আইনের দ্বারা বা অধীন অযোগ্য হইলে।

ঘরে বাইরে খবর

Latest News

রেকর্ড ৩.২ কোটি ট্রান্সফার ফি দিয়ে কেরালাকে জিকসনকে নিল ইস্টবেঙ্গল- রিপোর্ট ক্যাপ্টেন্সি এল না, চলে গেল ভাইস-অধিনায়ক, ডিভোর্স- হার্দিকের 'ব্ল্যাক থার্সডে' গড়পড়তা খেলে জায়গা পাচ্ছেন প্যায়ারেলালরা, ১০০ করেও বাদ অভিষেক, ক্ষোভ নেটিজেনদের কলকাতার ৫৮টি রাস্তার মোড়ে হকার নয়, ভেন্ডিং কমিটির রিপোর্ট কি লাগু হবে এবার? বিয়ের আগেই প্রেগন্যান্ট হন নাতাশা! তিন বার বিয়ে করেন হার্দিক,তবুও সংসার টিকলো না চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! ২১ শে জুলাইয়ের আগে বাংলার আবহাওয়া কেমন থাকবে? রেশন দুর্নীতি বিতর্ক অতীত! মুম্বইয়ে বিরাট দুর্গাপুজো আয়োজনের দায়িত্বে ঋতুপর্ণা স্বামী-পুত্রের সঙ্গে সংসারি প্রিয়াঙ্কা, সেরা ১০ মিষ্টি মুহূর্ত দেখুন ৪২তম জন্মদিন পালন গ্লোবাল স্টাইল আইকন প্রিয়াঙ্কার, দেখুন তাঁর ৭টি সেরা আউটফিট মা হওয়ার পরেও কীভাবে এত ফিট তিনি? নিজের ডেইলি রুটিন শেয়ার করলেন সোনাম কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.