বাংলা নিউজ > ঘরে বাইরে > শ্রম বিল পাশ সংসদে, অসংগঠিত ক্ষেত্রের ৪০ কোটি কর্মীর জন্য সামাজিক সুরক্ষা
চলছে বিক্ষোভ (PTI)
চলছে বিক্ষোভ (PTI)

শ্রম বিল পাশ সংসদে, অসংগঠিত ক্ষেত্রের ৪০ কোটি কর্মীর জন্য সামাজিক সুরক্ষা

২৯টি আইনকে মিশিয়ে চারটি কোড তৈরী হয়েছে। বিলের কিছু ধারা নিয়ে আপত্তি জানিয়েছেন বিরোধীরা, মূলত যেখানে ৩০০ সদস্যের সংস্থা সরকারকে না জানিয়ে ছাঁটাই করে দিতে পারবে। 

এই বিলগুলি নিয়ে উত্তাল হওয়ার কথা ছিল সংসদ, বিশেষত রাজ্যসভা, যেখানে কেন্দ্র ও বিরোধীদের সংখ্যায় তেমন ফারাক নেই। তার জায়গায় বিরোধীদের বয়কটের সুযোগ নিয়ে কার্যত খালি মাঠে গোল করল মোদী সরকার। তিনটি গুরুত্বপূর্ণ শ্রম আইন বিনা বাধায় পাশ হয়ে গেল রাজ্য়সভায়। 

এই বিলে আইনে পরিণত হলে তিনশো কর্মীর সংস্থা সরকারকে না জানিয়ে ব্যবসা উঠিয়ে দিতে পারবে ও কর্মী ছাঁটাইও করতে পারবে। এই বিলগুলি হল শিল্প সম্পর্ক, সামাজিক নিরাপত্তা ও চাকরি সুরক্ষা সম্পর্কিত। আগেই লোকসভায় পাশ হয়েছে এই বিলগুলি। এবার শুধু দরকার রাষ্ট্রপতির সম্মতি। 

এদিন শ্রমমন্ত্রী সন্তোষ গাঙ্গওয়ার বলেন শ্রম সংস্কারের প্রয়োজন ছিল ব্যবসায় স্বচ্ছতা আনার দরকার। তিনি বলেন ১৬টি রাজ্য আগেই বন্ধ, ছাঁটাই সংক্রান্ত আইন লঘু করেছে।তিনি বলেন যে আগে নিয়ম ছিল ১০০ সদস্যের সংস্থা সরকারকে না জানিয়ে ব্যবসা বন্ধ করতে পারবে ও ছাঁটাই করতে পারবে। কিন্তু এই সংখ্যাটি এত কম থাকায় সংস্থারা কর্মী নিয়োগ করছিল না। নয়া নিয়মে সংস্থারা বেশি করে লোক নিয়োগে উৎসাহী হবে বলে আশা করছে কেন্দ্র। 

গাঙ্গওয়ার বলেন কর্মী স্বার্থকে রক্ষা করার জন্য ইপিএফও এবং ইএসআইসি-র পরিধি বিস্তারিত করা হচ্ছে। তিনি বলেন অসংগঠিত ক্ষেত্রে কর্মরত ৪০ কোটি শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষার ব্যবস্থা করা হচ্ছে। 

২৯টি লেবার আইনকে একসঙ্গে চারটি কোডে ভাগ করেছে কেন্দ্র। এর মধ্যে Code on Wages 2019 আগেই পাশ হয়েছে। আজ পাশ হল The Occupational Safety, Health and Working Conditions Code, 2020, The Industrial Relations Code, 2020 এবং The Code on Social Security, 2020. 

বন্ধ করুন