বাংলা নিউজ > ঘরে বাইরে > বিরোধিতায় থোড়াই কেয়ার, বিরোধীদের পাত্তা না দিয়েই সংসদে পরপর পাশ হচ্ছে বিল
রাজ্যসভা (ছবি: এএনআই) (HT_PRINT)
রাজ্যসভা (ছবি: এএনআই) (HT_PRINT)

বিরোধিতায় থোড়াই কেয়ার, বিরোধীদের পাত্তা না দিয়েই সংসদে পরপর পাশ হচ্ছে বিল

  • সংসদের বাদল অধিবেশনের শেষ সপ্তাহ শুরু হয়েছে গতকাল। এবং প্রথম দিনই ফের সরকার বিরোধীদের দাবি অগ্রাহ্য করে বিল পাশের কাজে লেগে পড়ে।

সংসদের বাদল অধিবেশনের শেষ সপ্তাহ শুরু হয়েছে গতকাল। এবং প্রথম দিনই ফের সরকার বিরোধীদের দাবি অগ্রাহ্য করে বিল পাশের কাজে লেগে পড়ে। এদিন লোকসভায় তিনটি, রাজ্যসভায় তিনটি, মোট ৬টি বিল পাশ করায় কেন্দ্র। বিরোধীদের বিরোধিতা, দাবি সবকিছুকে পাশে সরিয়ে রেখে পরপর এই বিল পাশ চলছে। 

রাজ্যসভায় একটি বিলকে সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি করা হয়েছিল বিরোধীদের তরফে। তবে সেই মোশনে বিরোধীরা হেরে যান। এদিকে শেষ মুহূর্তে বিল পেশের বিষয়টি অ্যাজেন্ডাতে ঢোকানোর প্রতিবাদে বিরোধী অনেক সাংসদ সংসদ থেকে ওয়াকআউট করেন।

এদিকে এত কিছুর মাঝে সরকার কৃষি আইন নিয়ে আলোচনায় সম্মত হয়েছে সংসদে। এটি বিরোধীদের দাবির অন্যতম ছিল। তবে বিরোধীদের দাবি, পেগাসাস ইস্যু নিয়ে আগে আলোচনা করতে হবে। যদিও পেগাসাস নিয়ে আলোচনার কোনও ইঙ্গিতই সরকারের পক্ষ থেকে দেওয়া হয়নি। সোমবার শুধু সংসদে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানান, প্রতিরক্ষা মন্ত্রক এনএসও থেকে পেগাসাস সফটওয়্যার কেনেনি।

এই আবহে মঙ্গলবার সকালে বিরোধী সাংসদরা ফের বৈঠকে বসবেন পরবর্তী পদক্ষেপ ঠিক কররতে। এর আগেই অবশ্য গভীর রাতে কংগ্রেসের 'বিদ্রোহী' জি-২৩ নেতাদের উপস্থিতিতেই বিরোধী সাংসদরা বৈঠকে বসেন কপিল সিব্বলের বাড়িতে। সেই বৈঠকে উপস্থিত ছিলেন তৃণমূলের ডেরেক ও'ব্রায়েন, অর্থমন্ত্রী পি চিদম্বরম সহ একাধিক দলের একাধিক সাংসদ। এদিন আবার কপিল সিব্বলের জন্মদিনও ছিল। ২০২৪ সালের লক্ষ্যে পথ নির্ধারণ নিয়ে এই বৈঠকে আলোচনা হয়ে থাকতে পারে বলে খবর।

 

 

বন্ধ করুন