বাংলা নিউজ > ঘরে বাইরে > মন্তব্যের গেরোয় মহুয়া, ‘যথাযথ ব্যবস্থা’ নেওয়ার কথা জানালেন সংসদীয় বিষয়ক মন্ত্রী

সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতির বিরুদ্ধে লোকসভায় বিতর্কিত মন্তব্য করার জেরে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের নোটিশ আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। এবার কেন্দ্রের এই সিদ্ধান্তে শিলমোহর দিলেন কেন্দ্রীয় সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী। তিনি বলেছেন, ‌‘‌রাম মন্দিরের রায় এবং সুপ্রিম কোর্টের তৎকালীন প্রধান বিচারপতির বিরুদ্ধে বিতর্কিত মন্তব্য করাটা একটি গুরুতর বিষয় এবং আমরা যথাযথ ব্যবস্থা নেওয়ার কথা ভাবছি।’

সংসদীয় বিধির ১২১ নম্বর ধারা অনুসারে যে কোনও সদস্যকে বিতর্কে অংশগ্রহণের সময় সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের বিচারপতিদের সম্মানরক্ষার বিষয়টি মাথায় রাখতে হয়। কিন্তু সোমবার লোকসভায় রাষ্ট্রপতির ভাষণের ধন্যবাদজ্ঞাপক বক্তব্য রাখতে নাম না করে সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি ও বর্তমানে রাজ্যসভার সাংসদ রঞ্জন গগৈয়ের বিরুদ্ধে মন্তব্য করে বিতর্ক তৈরি করেছেন মহুয়া। এতে সংসদীয় বিধি ভঙ্গ করার অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। 

এই মন্তব্যের প্রতিবাদে সোমবার লোকসভায় ট্রেজারি বেঞ্চ থেকে প্রতিবাদ জানানো হয়। তৃণমূল সাংসদের এই মন্তব্য কার্যবিবরণী থেকে সরিয়ে দেওয়ার জন্য দাবি জানানো হয় ভারপ্রাপ্ত অধ্যক্ষকে। পরে স্পিকার সংসদের রেকর্ড থেকে এই উদ্ধৃতিকে মুছে দেয়। তবে তারপরেও মহুয়ার বিরুদ্ধে স্বাধীকার ভঙ্গের অভিযোগ আনতে চলেছে শাসক দল। 

বন্ধ করুন