HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ঘরে বাইরে > Rajasthan CM: রাজস্থানের মুখ্যমন্ত্রী বাছবে BJP-র সংসদীয় বোর্ড, বিধায়কদের ভিড় রাজের বাড়িতে

Rajasthan CM: রাজস্থানের মুখ্যমন্ত্রী বাছবে BJP-র সংসদীয় বোর্ড, বিধায়কদের ভিড় রাজের বাড়িতে

রাজস্থানের জন্য বিজেপির ইনচার্জ অরুণ সিং মঙ্গলবার জানিয়েছেন মুখ্যমন্ত্রীর পদ নিয়ে দলের সংসদীয় বোর্ডের সিদ্ধান্ত সকলের কাছে গ্রহণযোগ্য হবে।

বিজেপি নেত্রী বসুন্ধরা রাজে (ছবি পিটিআই)

রাজস্থানের মুখ্যমন্ত্রীকে হবেন তা নিয়ে জল্পনা চলছে। এরই মধ্যে নির্বাচিত বিজেপি বিধায়করা প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরার রাজের সঙ্গে তাঁর বাড়িতে গিয়ে দেখা করছেন। তবে কি তাঁকে মুখ্যমন্ত্রী করবে বিজেপি। তা এখনও কোনও স্পষ্ট বার্তা আসেনি গেরুয়া শিবির থেকে। তবে জল যেদিকে গড়াচ্ছে তাতে মনে করা হচ্ছে দুবারের প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরাকেই মুখ্যমন্ত্রী করা হতে পারে।  

রাজস্থানের জন্য বিজেপির ইনচার্জ অরুণ সিং মঙ্গলবার জানিয়েছেন, মুখ্যমন্ত্রীর পদ নিয়ে দলের সংসদীয় বোর্ডের সিদ্ধান্ত সকলের কাছে গ্রহণযোগ্য হবে। বিজেপি রাজ্যের বিধানসভা নির্বাচনে ১৯৯টি আসনের মধ্যে ১১৫টি আসন পেয়েছে। তবে রাজের বাড়িতে নবনির্বাচিত বিধায়কদের ভিড় আসলে শক্তিপ্রদর্শন, বলছে ওয়াকিবহাল মহল।

অরুণ সিং বিজেপির রাজ্য সভাপতি সিপি জোশীর বাসভবনে পৌঁছলে সাংবাদিকরা তাঁকে মুখ্যমন্ত্রীর পদ সম্পর্কে প্রশ্ন করেন। উত্তরে সিং বলেন, সংসদীয় বোর্ডের সিদ্ধান্ত সবার কাছে গ্রহণযোগ্য হবে। পরে সিং ও জোশীর পাশাপাশি বেশ কয়েকজন বিধায়কও বিজেপি অফিসে পৌঁছান।

অন্যদিকে, রাজে শিবিরের এক সূত্রের দাবি, সোমবার থেকে প্রায় ৫০ জন বিধায়ক প্রাক্তন মুখ্যমন্ত্রীর বাসভবনে তার সঙ্গে দেখা করেছেন। যদিও অনেক বিধায়ক একে সৌজন্য সাক্ষাৎ বলে জানিয়েছেন।  তাঁদের মধ্যে আবার কেউ কেউ ইঙ্গিত দিয়েছেন যে রাজে তাঁর আগের দুই মেয়াদে কাজ করার কারণে পরবর্তী মুখ্যমন্ত্রীর জন্য উপযুক্ত মুখ।

নাসিরাবাদের বিধায়ক রামস্বরূপ লাম্বা বলেছেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বসুন্ধরা রাজেদের জন্য রাজস্থানে বিজেপি ক্ষমতায় ফিরে এসেছে।’ বিজেপি বিধায়করা মুখ্যমন্ত্রী পদে রাজেকে সমর্থন করবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘বিধায়করা তাঁর সঙ্গে আছেন।’

মালব্য নগরের বিধায়ক কালীচরণ সরফ জানিয়েছেন, যে দলের শীর্ষ নেতৃত্ব সিদ্ধান্ত নেবে কে মুখ্যমন্ত্রী হবেন। তবে তিনি এও জানিয়েছেন, রাজে সমস্ত বিধায়কদের কাছে গ্রহণযোগ্য। 

বাবু সিং রাঠোর, প্রেম চাঁদ বৈরওয়া, গোবিন্দ রানীপুরিয়া, কালুলাল মীনা, কে কে বিষ্ণোই, প্রতাপ সিং সিংভি, গোপীচাঁদ মীনা, বাহাদুর সিং কলি, শঙ্কর সিং রাওয়াত, মঞ্জু বাঘমার, বিজয় সিং চৌধুরী, পুষ্পেন্দ্র সিং এবং শত্রুঘ্ন গৌতম এবং অন্যান্য বিধায়করা রাজের সঙ্গে দেখা করেছেন সোমবার।

মঙ্গলবার যোগরাম প্যাটেল, অরুণ আমরা রাম, অর্জুন গর্গ, সঞ্জীব বেনিওয়াল এবং অজয় সিং কিলাক রাজের বাসভবনে গিয়েছেন।

দলীয় সূত্রে জানা গেছে, অরুণ সিং এবং সিপি জোশী সোমবার দিল্লিতে বিজেপির জাতীয় সভাপতি জে পি নাড্ডা এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করেছেন।

প্রসঙ্গত,  রাজে ২০০৩ থেকে ২০০৮ এবং ২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত দু’বার রাজস্থানের মুখ্যমন্ত্রী ছিলেন।  তবে এবার কাউকে মুখ্যমন্ত্রীর মুখ না করেই নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিল বিজেপি। প্রধানমন্ত্রী মোদী প্রচারের নেতৃত্ব দিয়েছিলেন। 

২০১৮ সালে বিজেপির পরাজয়ের পরে এবং দলের মধ্যে পরিবর্তনে রাজেকে সেভাবে সামনে দেখা যায়নি। তবে দল ফের ক্ষমতায় আসায়, তাঁর সমর্থকরা আশা করছেন যে তিনি তৃতীয়বারের মতো মুখ্যমন্ত্রী হওয়ার সুযোগ পাবেন।

ঘরে বাইরে খবর