বাংলা নিউজ > ঘরে বাইরে > সংসদীয় কমিটিগুলি কতটা গুরুত্ব দিয়ে কাজ করছে? কমিটিগুলিতে সাংসদদের উপস্থিতি কতটা?

সংসদীয় কমিটিগুলি কতটা গুরুত্ব দিয়ে কাজ করছে? কমিটিগুলিতে সাংসদদের উপস্থিতি কতটা?

লোকসভার স্পিকার ওম বিড়লা (ছবি সৌজন্যে পিটিআই) (HT_PRINT)

গত অর্থবর্ষে সংশ্লিষ্ট সংসদীয় কমিটিগুলিতে সাংসদদের উপস্থিতির হার জানতে চেয়ে বিশদ রিপোর্ট চেয়ে পাঠিয়েছেন স্পিকার।

সংসদীয় কমিটিগুলি কতটা গুরুত্ব দিয়ে কাজ করছে? সেই কমিটিতে সাংসদদের উপস্থিতি কতটা? এই বিষয়ে বিশদ জানতে চেয়ে রিপোর্ট তলব করলেন লোকসভা স্পিকার ওম বিড়লা। সোমবার প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী গত অর্থবর্ষে সংশ্লিষ্ট সংসদীয় কমিটিগুলিতে সাংসদদের উপস্থিতির হার জানতে চেয়ে বিশদ রিপোর্ট চেয়ে পাঠিয়েছেন স্পিকার।

বিড়লার কার্যালয় জানতে চেয়েছে যে বিভাগীয় স্থায়ী কমিটি এবং অন্যান্য প্যানেলগুলি কতগুলি সভা করেছে এই সময়কালে। পাশাপাশি সেই প্রতিটি সভায় কজন করে সাংসদ উপস্থিত ছিলেন। স্পিকারের কার্যালয় সাংসদদের উপস্থিতি খতিয়ে পর্যবেক্ষণ করতে চাইছে কারণ কর্মকর্তাদের সাপ্তাহিক রিপোর্ট তৈরি করতে বলা হয়েছে। উল্লেখ্য, সংসদীয় প্যানেগুলিতে বদল করার গুঞ্জন শোনা যাচ্ছিল। শোনা যাচ্ছে অনুপস্থিত সাংসদদের অন্য প্যানেলে বদলের পরিকল্পনা রয়েছে।

সম্প্রতি প্যানেলগুলির কার্যকারিতা নিয়ন্ত্রন এবং প্রয়োজনীয় পরিবর্তনের সুপারিশ করার জন্য একটি কমিটিও গঠন করা হয়েছে। বিশেষজ্ঞদের মত, বিভিন্ন প্যানেলের বিষয়গুলির ওভারল্যাপ, কোরামের নিয়ম শিথিল করা এবং সমস্ত প্যানেলের জন্য অভিন্ন নিয়ম নির্ধারণের বিষয়ে চিন্তা ভাবনা হচ্ছে।

এই বিষয়ে বিজু জনতা দলের সাংসদ তথা শ্রম বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান ভরতরুহরি মহতাব বলেন, 'অনেকগুলি বিষয় রয়েছে যার নিয়মের পুনর্বিবেচনার প্রয়োজন হতে পারে। তাছাড়া এই প্যানেলের বৈঠক ক্যামেরাবন্দী করা নিয়েও ভআবতে হবে। অনেক সময়ই সাংসদরা প্যানেলে অনেক খাটছেন, তবে মিডিয়াতে তা দেখানো হয় না।'

 

বন্ধ করুন