বাংলা নিউজ > ঘরে বাইরে > স্কুলের পাঠ্যবই সংস্কারের লক্ষ্যে বিশেষজ্ঞদের মতামত শুনল সংসদীয় প্যানেল
NEP চালু হওয়ার পরে স্কুলপাঠ্য পুস্তক তালিকার পুনর্বিন্যাসের বিষয়ে বিশেষজ্ঞদের মতামত জানতে চেয়েছিল সংসদীয় প্যানেল। 
NEP চালু হওয়ার পরে স্কুলপাঠ্য পুস্তক তালিকার পুনর্বিন্যাসের বিষয়ে বিশেষজ্ঞদের মতামত জানতে চেয়েছিল সংসদীয় প্যানেল। 

স্কুলের পাঠ্যবই সংস্কারের লক্ষ্যে বিশেষজ্ঞদের মতামত শুনল সংসদীয় প্যানেল

  • জাতীয় শিক্ষানীতি (NEP) চালু হওয়ার পরে স্কুলপাঠ্য পুস্তক তালিকার পুনর্বিন্যাসের বিষয়ে বিশেষজ্ঞদের মতামত জানতে চেয়েছিল সংসদীয় প্যানেল। 

স্কুলপাঠ্য বই সংস্কারের লক্ষ্যে বুধবার বিশেষজ্ঞ ও সংশ্লিষ্ট সংগঠনের প্রতিনিধিদের বক্তব্য শুনল বিষয়টি নিয়ে সিদ্ধান্ত গ্রহণে দায়িত্বপ্রাপ্ত সংসদীয় প্যানেল।

ওয়াকিবহাল সূত্রে জানা গিয়েছে, গতকাল প্যানেলের সামনে স্কুলপাঠ্য বই সংস্কারের বিষয়ে তাঁদের মতামত জানান বিশিষ্ট শিক্ষাবিদ জে এস রাজপুত এবং শংকর শরণ। প্যানেলের নেতৃত্বে ছিলেন ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (ICCR) সভাপতি তথা বিজেপি সাংসদ বিনয় সহস্রবুদ্ধে। 

জানা গিয়েছে, জাতীয় শিক্ষানীতি (NEP) চালু হওয়ার পরে স্কুলপাঠ্য পুস্তক তালিকার পুনর্বিন্যাসের বিষয়ে বিশেষজ্ঞদের মতামত জানতে চেয়েছিল সংসদীয় প্যানেল।  ২০০৫ সাল থেকে স্কুলের পাঠ্যবই নিয়ে কোনও পর্যালোচনা হয়নি। এই কারণেই সংস্কারের প্রয়োজনীয়তা অনুভব করেছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।

আরও জানা গিয়েছে, রাজপুত ও শরণ ছাড়া আরএসএস ঘনিষ্ঠ ভারতীয় শিক্ষা মণ্ডল ও শিক্ষা সংস্কৃতি ন্যাস সংস্থাও বিভিন্ন বিষয়ে তাদের মতামত জানিয়েছে। 

সর্বদলীয় সংসদীয় প্যানেল হওয়ার কারণে পাঠ্যবই সংস্কার-সহ বিভিন্ন বিষয়ে বিচিত্র মতামত জানা গিয়েছে। এর মধ্যে রয়েছে বোর্ড পরীক্ষায় বিভিন্ন বিষয়ের উপরে প্রশ্নব্যাঙ্ক। দেশের বিভিন্ন প্রান্তে স্কুল খোলা নিয়েও মতামত জানান বিশেষজ্ঞরা। 

আলোচনায়গুরুত্ব পেয়েছে প়ড়ুয়াদের স্কুলব্যাগের বোঝা এবং শিক্ষাজনিত দায়ভারের মতো বিষয়, জানিয়েছে সূত্র। কিছুদিনের মধ্যে আরও একটি বৈঠকে বসতে চলেছে সংসদীয় প্যানেল।

বন্ধ করুন