বাংলা নিউজ > ঘরে বাইরে > 'বাবা হতে চাই, স্ত্রীর কাছে যাব,'প্যারোলে মুক্তি চেয়ে বন্দিদের গোছা গোছা আবেদন
প্যারোলে মুক্তি চেয়ে একের পর এক আবেদন বন্দিদের। প্রতীকী ছবি

'বাবা হতে চাই, স্ত্রীর কাছে যাব,'প্যারোলে মুক্তি চেয়ে বন্দিদের গোছা গোছা আবেদন

  • আদালত জানিয়েছে, ওই মহিলার মা হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করার অধিকার রয়েছে। এমন একটি জীবনের দিকে তাঁকে ঠেলে দেওয়া উচিত হবে না যেখানে তিনি স্বামীকেও কাছে পাবেন না আবার সন্তানও পাবেন না। অথচ তাঁর কোনও অপরাধ নেই।

দীনেশ বোথরা

বাবা হওয়ার জন্য প্যারোলে মুক্তি চেয়েছিলেন বন্দি। রাজস্থান হাইকোর্ট সেই আবেদনকে মঞ্জুর করেছিল। আর তারপর থেকেই সেই গ্রাউন্ডে একাধিক বন্দি প্যারোলো মুক্তি চেয়ে আবেদনপত্র জমা দিতে শুরু করেছেন। সকলেই বলছেন, বাবা হতে চাই।

 নন্দলাল নামে ৩৪ বছর বয়সী ওই বন্দিকে রাজস্থান হাইকোর্টের ডিভিশন বেঞ্চ গত ৫ এপ্রিল প্যারোলে মুক্তি দিয়েছে। ১৫দিনের জন্য তিনি প্যারোলে মুক্তি পাচ্ছেন। খুনের দায়ে তিনি যাবজ্জীবন সাজাপ্রাপ্ত।

আজমের সেন্ট্রাল জেলে বন্দি তিনি। প্রথমে তিনি প্যারোল অ্যাডভাইসারি কমিটির কাছে আবেদন করেন। কিন্তু তারা কোনও সিদ্ধান্ত নেননি। এরপর আদালতে যান নন্দলালের স্ত্রী। বিচারপতি সন্দীপ মেহতা ও ফরজান্দ আলি জানিয়েছেন বংশরক্ষার জন্য সন্তানধারনের অধিকার ধর্মীয়ক্ষেত্রে, ভারতীয় সংস্কৃতিতে ও একাধিক রায়ে উল্লেখ করা আছে। আদালত জানিয়েছে, এই প্যারোল মঞ্জুর করার উদ্দেশ্য় হল তিনি মুক্তির পরে যাতে সমাজের মূল স্রোতে ফিরতে পারেন। তাঁর স্ত্রী কোনও দোষ করেননি। সেক্ষেত্রে তাঁর স্ত্রীর অধিকার কেড়ে নেওয়া যায় না।

আদালত জানিয়েছে, ওই মহিলার মা হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করার অধিকার রয়েছে। এমন একটি জীবনের দিকে তাঁকে ঠেলে দেওয়া উচিত হবে না যেখানে তিনি স্বামীকেও কাছে পাবেন না আবার সন্তানও পাবেন না। অথচ তাঁর কোনও অপরাধ নেই।

এদিকে নন্দলাল প্যারোলে স্ত্রীর কাছে যাওয়ার অনুমতি পেতেই একাধিক বন্দি প্য়ারোলে মুক্তির জন্য আবেদন করা শুরু করেছেন। অনেকেই এবার বাবা হতে চেয়ে আবেদন করা শুরু করেছেন। 

 

বন্ধ করুন