বাংলা নিউজ > ঘরে বাইরে > রেমডেসিভির পাবেন কারা? করোনার বাড়বাড়ন্তের মাঝে নয়া গাইডলাইন কেন্দ্রের
রেমডেসিভির
রেমডেসিভির

রেমডেসিভির পাবেন কারা? করোনার বাড়বাড়ন্তের মাঝে নয়া গাইডলাইন কেন্দ্রের

  • রেমডেসিভির প্রয়োগ সহ একাধিক বিষয়ে ক্লিনিক্যাল গাইডলাইন ইস্যু করল কেন্দ্রীয় সরকার।

করোনা সংক্রমণ ক্রমেই বেড়ে চলেছে দেশ জুড়ে। এই আবহে রেমডেসিভির নিয়ে হাহাকার দেখা গিয়েছে দেশে। এই পরিস্থিতিতে রেমডেসিভির প্রয়োগ সহ একাধিক বিষয়ে ক্লিনিক্যাল গাইডলাইন ইস্যু করল কেন্দ্রীয় সরকার।

এদিন কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয়, যেসব রোগী হোম আইসোলেশনে আছেন বা যাদের অক্সিজেন সাপোর্টে রাখতে হয়নি, এমন রোগীদের যাতে রেমডেসিভির প্রেস্ক্রাইব না করা হয়। এদিকে মাঝারি গুরুতর রোগীদের ইমিউনোমডিউলেটর টোসিলিজুমাব দেওয়া যেতে পারে বলে জানিয়ে দেওয়া হয় কেন্দ্রের তরফে।

এছাড়া মাঝারি গুরুতর রোগীদের মিথাইলপ্রেডনিসোলোনও দেওয়া যেতে পারে। অপর দিকে মৃদু উপসম রয়েছে এমন রোগীদের আইভারমেকটিন বা হাইড্রোক্সিক্লোরোকুইন নেওয়া যেতে পারে।

এদিকে পরিস্থিতিতে করোনা সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করার জন্য বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার সকাল থেকে দফায় দফায় এই নিয়ে বৈঠক করবেন তিনি। থমে সরকারের আধিকারিকদের নিয়ে একটি বৈঠক রয়েছে। সেখানে সামগ্রিক ভাবে দেশের করোনা পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। দ্বিতীয় বৈঠকে উপস্থিত থাকবেন সেই সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীরা, যে রাজ্যগুলিতে করোনা পরিস্থিতি ভয়ানক আকার নিয়েছে।

এর পর নরেন্দ্র মোদি বেলা সাড়ে ১২টা নাগাদ তৃতীয় আরেকটি বৈঠকে উপস্থিত হবেন। সেই বৈঠকে তিনি আলোচনা করবেন দেশের অক্সিজেন প্রস্তুতকারক সংস্থাগুলির শীর্ষকর্তাদের সঙ্গে। উল্লেখ্য, করোনা পরিস্থিতি নিয়ে দিনভর একাধিক বৈঠক থাকার জন্য শুক্রবার পশ্চিমবঙ্গে নির্বাচনী প্রচারে আসছেন না প্রধানমন্ত্রী। বিজেপির একটি সূত্রের দাবি, এর বদলে বিকেল ৫টার সময় ভার্চুয়াল সভা করবেন নরেন্দ্র মোদী।

বন্ধ করুন