বাংলা নিউজ > ঘরে বাইরে > জেলের বাইরে থাকতে হলে সুব্রত রায়কে ৬২ হাজার কোটি টাকা দিতে হবে-সেবি
সুব্রত রায় (REUTERS)
সুব্রত রায় (REUTERS)

জেলের বাইরে থাকতে হলে সুব্রত রায়কে ৬২ হাজার কোটি টাকা দিতে হবে-সেবি

  • এই মর্মে সুপ্রিম কোর্টের কাছে আবেদন করেছে সেবি

সুব্রত রায় যদি ৬২,৬০০ কোটি না দেয়, তাহলে তার প্যারোল ক্যানসেল করে দিতে সুপ্রিম কোর্টকে আর্জি জানাল সেবি। ভারতে শেয়ার বাজারের নিয়ন্ত্রক সংস্থা হল সিকিউরিটি অ্যান্ড বোর্ড অফ ইন্ডিয়া অর্থাৎ সেবি। 

সেবি জানিয়েছে যে সাহারা ইন্ডিয়া পরিবারের দুটি সংস্থা ও সাহারাশ্রী সুব্রত রায়ের বিপুল অদেয় অর্থ আছে। সুদ সমেত এই অর্থের অঙ্ক হত ৬২,৬০০ কোটি টাকা বলে জানিয়েছে সংবাদ সংস্থা ব্লুমবার্গ। আট বছর আগে সুব্রত রায়ের অদেয় অর্থের পরিমাণ ছিল ২৫.৭ হাজার কোটি।

২০১২ সালে সুপ্রিম কোর্ট বলে যে সাহারা গ্রুপ বিভিন্ন আইন ভঙ্গ করে প্রায় ৩.৫ বিলিয়ন ডলার তুলেছে। ক্ষুদ্র লগ্নিকারীদের থেকে অনেক রিটার্ন দেওয়ার লোভ দিয়ে সাহারা টাকা তুলেছিল বলে অভিযোগ। তবে সেবি এই লগ্নিকারীদের ট্র্যাক করতে পারেনি। কিন্তু সাহারা টাকা ফেরত না দিতে পারায় সুব্রত রায়কে জেলে পাঠায় সুপ্রিম কোর্ট। 

তবে সেবির এই দাবি অন্যায্য বলে দাবি সাহারার। তাদের দাবি যে লগ্নিকারীদের টাকা ফেরত দেওয়া হয়েছে তাই ফের টাকা চাওয়া ভুল। তারপর ১৫ শতাংশ হারে সুদ চড়িয়েছে সেবি যেটা ভুল বলে সাহারার দাবি। এখনও পর্যন্ত ১৫০ কোটি টাকা সাহারা ফিরিয়েছে, বলে সুপ্রিম কোর্টকে জানিয়েছে সেবি।

২০১৭ সাল থেকে জামিনে বাইরে আছেন সুব্রত রায়। বিভিন্ন কারণ দেখিয়ে তিনি জেলের বাইরে থেকেছেন। কিন্তু এবার চেপে ধরতে চলেছে সেবি। মামলার পরবর্তী শুনানি কবে, সেটা এখনও ঠিক হয়নি। 

 

বন্ধ করুন