বাংলা নিউজ > ঘরে বাইরে > Paytm অ্যাপকে সরিয়ে দেওয়া হল গুগল প্লে স্টোর থেকে
ফাইল ছবি (MINT_PRINT)
ফাইল ছবি (MINT_PRINT)

Paytm অ্যাপকে সরিয়ে দেওয়া হল গুগল প্লে স্টোর থেকে

  • জুয়া সংক্রান্ত নিয়ম ভঙ্গ করার জন্যই এই সিদ্ধান্ত বলে জানা যাচ্ছে। 

ভরতের অন্যতম জনপ্রিয় অ্যাপ Paytm আর ডাউনলোড করতে পারবেন না গুগল প্লে স্টোর থেকে। এর ফলে বিপাকে পড়বেন অ্যানড্রয়েড ইউজাররা যারা Paytm ডাউনলোড করতে চান। বিজয় শেখরের সংস্থা ফ্যান্টাসি গেমস সংক্রান্ত যে ফিচার এনেছে, সেটি নিয়েই গুগলের আপত্তি বলে জানা গিয়েছে। পেটিএমের তরফ থেকে অবশ্য জানান হয়েছে যে তারা খুব দ্রুতই ফিরে আসবেন প্লে স্টোরে। 

সরাসরি পেটিএমের নাম না করলেও এদিন গুগল ইন্ডিয়ার তরফ থেকে একটি ব্লগ পোস্ট প্রকাশ করা হয়েছে যেখানে জুয়া নিয়ে প্লে স্টোরের নীতি বিস্তারিত ভাবে লেখা আছে। গুগল জানিয়েছে যে তারা অনলাইন ক্যাসিনো বা অনিয়ন্ত্রিত জুয়া সম্পর্কিত অ্যাপ চালাতে দেবে না যেটা থেকে স্পোর্টস বেটিং হতে পারে। এর মধ্যে এমন অ্যাপও অন্তর্ভুক্ত যেগুলি ইউজারদের একটি অন্য ওয়েবসাইটে নিয়ে যায় যেখানে গেম খেলে টাকা বা পুরস্কার জেতা যায়। এই সব অ্যাপ গুগলের পলিসির বিপক্ষে বলে জানিয়েছে সংস্থা। 

এরকম কোনও অ্যাপের বিরুদ্ধে ব্যবস্থা নিলে তারা আবার যদি নিজেদের শুধরে নেয়, তাহলে তারা প্লে স্টোরে ফিরতে পারে বলে জানিয়ছে গুগল। টুইটারে পেটিএমের তরফ থেকে বল হয়েছে যে আপাতত নতুন ডাউনলোড করা যাবে না বা আপডেট করা যাবে না। তবে খুব দ্রুতই তারা ফিরে আসবেন বলে আশ্বস্ত করেছে পেটিএম। একই সঙ্গে বলা হয়েছে যে গ্রাহকদের টাকা সুরক্ষিত আছে ও পেটিএম অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে কোনও সমস্যা নেই। 

প্রসঙ্গত, পেটিএমের প্রধান অ্যাপ বন্ধ থাকলেও পেটিএম মানি সহ সংস্থার অন্যান্য অ্যাপ এখনও প্লে স্টোরে আছে। সারা বিশ্বের অন্যতম জনপ্রিয় ফিনটেক অ্যাপ হল পেটিএম। প্রায় ৪৫ কোটি মানুষ পেটিএম ব্যবহার করেন। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে বড় বার্তা দিল গুগল যে তারা জুয়া চলতে দেবে না। ভারতে অবশ্য ফ্যান্টাসি লিগ আইনত বৈধ ও প্রচুর সংস্থা আসন্ন আইপিএলে এরকম লিগ নিয়ে এসেছে। এরকম অন্যান্য অ্যাপ যারা প্লে স্টোরে আছে, তাদের বিরুদ্ধে গুগল ব্যবস্থা নেয় কি না, সেটাই দেখার। 

বন্ধ করুন