বাংলা নিউজ > ঘরে বাইরে > Pytm IPO: ভারতের সবচেয়ে বড় পাবলিক ইস্যু পেটিএম-এর, আপনার কি বিনিয়োগ করা উচিত?
ভারতের সবচেয়ে বড় পাবলিক ইস্যু পেটিএম-এর (ফাইল ছবি মিন্ট) (MINT_PRINT)
ভারতের সবচেয়ে বড় পাবলিক ইস্যু পেটিএম-এর (ফাইল ছবি মিন্ট) (MINT_PRINT)

Pytm IPO: ভারতের সবচেয়ে বড় পাবলিক ইস্যু পেটিএম-এর, আপনার কি বিনিয়োগ করা উচিত?

  • পেটিএম-এর জন্য ওয়ান৯৭ কমিউনিকেশন ১৮ হাজার ৩০০ কোটি টাকার ইনিশিয়াল পাবলিক অফারিং ইস্যু করতে চলেছে আজকে।

পেটিএম-এর প্যারেন্ট কোম্পানি ওয়ান৯৭ কমিউনিকেশন ১৮ হাজার ৩০০ কোটি টাকার ইনিশিয়াল পাবলিক অফারিং ইস্যু করতে চলেছে আজকে। ভারতের সবচেয়ে বড় পাবলিক ইস্যু বলে আশা করা হচ্ছে এটিকে। আজ থেকে পেটিএম-এর আইপিও-র সাবস্ক্রিপশন করা যাবে। ১০ নভেম্বর পর্যন্ত তিন দিনের শেয়ার বিক্রির প্রাইস ব্যান্ড শেয়ার পিছু ২,০৮০ থেকে ২১৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। পেটিএম তার শেয়ার বিক্রির আগে অ্যাঙ্কর বিনিয়োগকারীদের কাছ থেকে ৮,২৩৫ কোটি টাকা তুলেছে ইতিমধ্যেই।

বম্বে স্টক এক্সচেঞ্জের তথ্য অনুযায়ী, অফারের প্রথম দিন সকাল ১০টা ১৫ মিনিট পর্যন্ত, Paytm IPO ০.০৩ গুন সাবস্ক্রাইব করা হয়েছে এবং খুচরো বিনিয়োগকারীদের শ্রেণীতে ০.১৫ গুন বুক করা হয়েছে। পাবলিক ইস্যুর মধ্যে রয়েছে ৮,৩০০ কোটি মূল্যের নতুন ইক্যুইটি শেয়ার এবং বিদ্যমান শেয়ারহোল্ডারদের দ্বারা প্রদান করা ১০ হাজার কোটি টাকার অফার ফর সেল (OFS)।

এর আগে অক্টোবরে পেটিএম-এর আইপিও ইস্যুর ক্ষেত্রে সবুজ সংকেত দিয়েছিল সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড। গত জুলাই মাসে আইপিও-র জন্য বাজার নিয়ন্ত্রক সেবির অনুমোদন চেয়েছিল পেটিএম-এর মালিক সংস্থা ওয়ান৯৭ কমিউনিকেশনস। দেশে ইন্টারনেট-ভিত্তিক সংস্থাগুলির ক্ষেত্রে শেয়ার বাজার এখনও সম্পৃক্ত হয়নি। সেখানে সময় থাকতে প্রবেশের মাধ্যমে নিজের আসন পাকা করতে চাইছে পেটিএম।

পেটিএম শেয়ারের প্রিমিয়াম ধূসর বাজারে স্লিপ করেছে, এবং আজ এর জিএমপি ৬২ টাকা। কোম্পানির শেয়ারগুলি ১৮ নভেম্বর বম্বে স্টক এক্সচেঞ্জ ও ন্যানশনাল স্টক এক্সচেঞ্জে শীর্ষস্থানীয় শেয়ার হিসেবে তালিকাভুক্ত হবে বলে আশা করা হচ্ছে।

এই বিষয়ে অ্যাঞ্জেল ওয়ানের ডিভিপি-ইক্যুইটি স্ট্র্যাটেজিস্ট জ্যোতি রায় বলেন, '২০২১ থেকে ২০২৬ অর্থবর্ষের মধ্যে মোবাইল পেমেন্টের পাঁচ গুন বৃদ্ধির থেকে উপকৃত হওয়ার জন্য পেটিএম ভালো অবস্থানে রয়েছে এবং তাই আমাদের সংস্থা বিশ্বাস করে যে শেয়ারের মূল্যায়ন ন্যায্য। আমরা বিনিয়োগকারীদের ইস্যুতে সাবস্ক্রাইব করার পরামর্শ দিচ্ছি।'

বন্ধ করুন