বাংলা নিউজ > ঘরে বাইরে > Pegasus: পেগাসাস নিয়ে সুপ্রিম কোর্টে হলফনামা জমা দিতে অস্বীকার কেন্দ্রের
পেগাসাস কাণ্ড নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে বিক্ষোভ (ফাইল ছবি : পিটিআই) (PTI)

Pegasus: পেগাসাস নিয়ে সুপ্রিম কোর্টে হলফনামা জমা দিতে অস্বীকার কেন্দ্রের

  • কেন্দ্রীয় সরকারের তরফের আইনজীবী সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, এই বিষয়টি জনসমক্ষে আনার মতো নয়।

সুপ্রিম কোর্টে পেগাসাস ইস্যুতে সবিস্তারিত হলফনামা জমা দেবে না বলে জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার। এদিন পেগাসাস সংক্রান্ত মামলার শুনানি হয় প্রধান বিচারপতি এনভি রামানা, বিচারপতি হিমা কোহলি, বিচারপতি সূর্যকান্তের ডিভিশন বেঞ্চে। শুনানি চলাকালীন কেন্দ্রীয় সরকারের তরফের আইনজীবী সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, এই বিষয়টি জনসমক্ষে আনার মতো নয়। পাশাপাশি সুরক্ষার স্বার্থে সরকার হলফনামা জমা দেবে না কেন্দ্র।

এদিকে কেন্দ্র হলফনামা জমা না দেওয়ায় আপাতত এই মামলায় রায়দান স্থগিত রেখেছে সুপ্রিম কোর্ট। তবে প্রধান বিচারপতি জানান, চলতি সপ্তাহে অন্তর্বর্তীকালীন রায় দেওয়া হবে। প্রধান বিচারপতির বক্তব্য, জাতীয় স্বার্থের বিষয়ে জানতে আগ্রহী নয় শীর্ষ আদালত। তবে এটা জানতে হবে যে সফটওয়্যার ব্যবহার করে দেশের মানুষের ফোনে আড়ি পাতা হয়েছিল কি না। এবং যা হয়েছে তা অনুমোদনযোগ্য কি না। এদিকে কেন্দ্রের গঠিত কমিটির বিরোধিতা করে আইনজীবী কপিল সিব্বলের দাবি, কেন্দ্র চাইলে এফআইআর করতে পারত বা কেন্দ্রীয় এমারজেন্সি রেসপন্স টিম তদন্ত করতে পারত।

এর আগে পেগাসাস কাণ্ডে যাবতীয় অভিযোগ উড়িয়ে দিয়েছিল কেন্দ্রীয় সরকার। সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে তারা বলে, পেগাসাসের মাধ্যমে ফোনে আড়ি পাতার অভিযোগ অনুমানের ভিত্তিতে আনা হয়। কেন্দ্রের দাবি, কোনও রকম প্রমাণ ছাড়া সংবাদমাধ্যমে পেগাসাসের ইস্যুটি রিপোর্ট করা হয়। এই নিয়ে ভ্রান্ত ধারণা দূর করার জন্য বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে বলেও জানায় সরকারপক্ষ।

বন্ধ করুন