বাংলা নিউজ > ঘরে বাইরে > আদালতে পেগাসাস নিয়ে রিপোর্ট জমা সুপ্রিম কমিটির, কেন্দ্রের আর্জিতে পিছল শুনানি

আদালতে পেগাসাস নিয়ে রিপোর্ট জমা সুপ্রিম কমিটির, কেন্দ্রের আর্জিতে পিছল শুনানি

পেগাসাস প্রসঙ্গে বিশেষ নির্দেশ  (PTI/File) (HT_PRINT)

চূড়ান্ত রিপোর্ট জমা দেওয়ার জন্য কমিটিকে আরও সময় দেওয়ার জন্যও আবেদন জানানো হয়েছে।

গতবছর বাদল অধিবেশনের আগে প্রকাশ্যে এসেছিল পেগাসাস ইস্যুটি। তারপরই এই ঘটনা নিয়ে শোরগোল পড়েগিয়েছিল দেশজুড়ে। সংসদে এই নিয়ে ঝড় তুলেছিলেন বিরোধীরা। মামলা গড়িয়েছিল শীর্ষ আদালত পর্যন্ত। এরপরই ঘটনা খতিয়ে দেখতে সুপ্রিম কোর্ট একটি টেকনিকাল কমিটি গঠন করে রিপোর্ট জমা দিতে বলেছিল। পেগাসাস ‘আক্রান্ত’দের ফোন নিয়ে এই অভিযোগের সত্যতা যাচাই করা ছিল এই প্যানেলর কাজ। প্রাথমিক তদন্তের পর সেই সংক্রান্ত রিপোর্ট সুপ্রিম কোর্টে জমা দিল প্যানেল।

সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি, আরভি রভেন্দ্রনের নেতৃত্বে গঠিত প্যানেল আজ আদালতে অন্তর্বর্তী রিপোর্ট জমা দেয়। চূড়ান্ত রিপোর্ট জমা দেওয়ার জন্য কমিটিকে আরও সময় দেওয়ার জন্যও আবেদন জানানো হয়েছে। অবসরপ্রাপ্ত বিচারপতি ছাড়াও সুপ্রিম কোর্টের গঠিত এই প্যানেলে রয়েছেন গান্ধীনগরের ন্যাশনাল ফরেনসিক সায়েন্সেস ইউনিভার্সিটির ডিন নবীন কুমার চৌধুরী, কেরলের অমৃতা বিশ্ব বিদ্যাপীঠমের অধ্যাপক প্রবাহারন পি এবং আইআইটি বোম্বের ইনস্টিটিউট চেয়ার অ্যাসোসিয়েট প্রফেসর অশ্বিন অনিল গুমাস্তে।

এদিকে এই মামলার পরবর্তী শুনানি বুধবার হওয়ার কথা ছিল। তবে কেন্দ্রের আর্জিতে সেই শুনানি পিছিয়ে ২৫ ফেব্রুয়ারি করা হয়েছে। এদিন কেন্দ্রের পক্ষে সলিসিটর জেনারেল তুষার মেহতা শুনানি পিছিয়ে দেওয়ার আর্জি জানান। সেই আর্জির প্রেক্ষিতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রামানা শুনানি পিছিয়ে দেন এবং সলিসিটর জেনারেলকে নির্দেশ দেন যাতে মামলার সাথে যুক্ত বাকিদের এই শুনানি পিছিয়ে দেওয়ার বিষয়টি জানানো হয়।

পেগাসাস নিয়ে অভিযোগ উঠেছিল ‘মিলিটারি গ্রেড’ স্পাইওয়্যার ব্যবহার করে বিরোধী রাজনৈতিক নেতা সাংবাদিক, সমাজকর্মীদের ফোন হ্যাক করেছে সরকার। উল্লেখ্য, এর আগে ফ্রান্স-ভিত্তিক সাংবাদিকদের একটি কনসোর্টিয়াম গত বছর ৫০ হাজার নম্বরের একটি তালিকা ফাঁস করেছিল। দাবি করা হয়েছিল, এই ৫০ হাজার ব্যক্তির উপর এনএসও গ্রুপ নজরদারির চালিয়েছিল তাদের ক্লায়েন্টদের জন্য। এই আবহে বাজেট অধিবেশনে সংসদে পেগাসাস ইস্যুটি উত্থাপিত হলে আইটি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, ‘সংবাদপ্রতিবেদনগুলি ভারতীয় গণতন্ত্র এবং এর সুপ্রতিষ্ঠিত প্রতিষ্ঠানগুলিকে নষ্ট করার চেষ্টা ছাড়া কিছুই ছিল না।’ উল্লেখ্য, যাঁদের ফোনে পেগাসাস ইনস্টল করে নজরদারি চালানো হয়েছিল বলে তালিকায় দাবি করা হয়েছিল, তাঁদের মধ্যে অশ্বিনীরও নাম ছিল।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে Non Fiction TRP: নন ফিকশনের কামাল! সারেগামাপা না দিদি নম্বর ১, কে থাকল এগিয়ে তাপপ্রবাহ চললেও বৃষ্টি নামবে জেলায়-জেলায়, ৫০ কিমিতে ঝড়, কোথায় দাপট বেশি থাকবে? ‘মোদী চুপ কেন? দেশ জানতে চায়’, কাশ্মীরে জঙ্গি হামলা নিয়ে তোপ রাহুলের ওড়িশার নতুন মন্ত্রিসভায় বড় চমক! কৃষকও আছেন, শিক্ষাবিদও আছেন ফ্ল্যাটে বন্ধুদের ডেকে মদের আসর বসিয়েছিলেন যুবক, বাবা - মা এসে দেখলেন… ভারতীয় নারীরা পুরুষদের অর্ধেকেরও কম আয় করেন, বাড়ছে লিঙ্গবৈষম্য ভাঙার কাজ শুরু, দেড় মাসেই ইতিহাস হবে ভারত-পাক ম্যাচ উপহার দেওয়া নাসাউ স্টেডিয়াম দুর্ভোগের শেষ নেই, টিকে থাকার লড়াই চালাচ্ছেন ৮৬ শতাংশ ভারতীয় কর্মচারীই 'স্মার্ট পঞ্চায়েত ২.০', হোয়াটসঅ্যাপ চ্যাটবট মিলবে ট্রেড লাইসেন্স, জমি-বাড়ির নথি

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.