বাংলা নিউজ > ঘরে বাইরে > পেগাসাস মামলা: বিচার ব্যবস্থায় ভরসা রাখুন, মামলাকারীদের বলল সুপ্রিম কোর্ট
পেগাসাস কাণ্ড নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে বিক্ষোভ (ফাইল ছবি : পিটিআই) (PTI)

পেগাসাস মামলা: বিচার ব্যবস্থায় ভরসা রাখুন, মামলাকারীদের বলল সুপ্রিম কোর্ট

  • পেগাসাস মামলার শুনানি শুরু হল সুপ্রিম কোর্টে। আর প্রথমদিনই শীর্ষ আদালত মামলাকারীকে বিচার ব্যবস্থার উপর ভরসা রাখতে বলল।

পেগাসাস মামলার শুনানি শুরু হল সুপ্রিম কোর্টে। আর প্রথমদিনই শীর্ষ আদালত মামলাকারীকে বিচার ব্যবস্থার উপর ভরসা রাখতে বলল। পাশাপাশি কোর্টের বাইরে সমন্তরাল আলোচনা এবং বিতর্ক করা থেকে মামলাকারীকে বিরত থাকতে বলল শীর্ষ আদালত। আদালতের তরফে বলা হয়, যদি এই ব্যবস্থা ব্যবহার করছেন, তাহলে ব্যবস্থার উপর ভরসা রাখুন।

প্রধান বিচারপতি এনভি রামানা বলেন, 'যদি কোনও মামলাকারী এই বিষয়ে আগ্রহ রাখেন, এবং সংবাদপত্রে বা অন্য কোথাও এই বিষয়ে বলছেন, আমার নিবেদন তাঁা সঠিক মাধ্যমে সেই সব কথা আদালতে আমাদের বলুন। আমি আশা করছি আবেদনকারীরা এটা বুঝতে পারছেন যে আদালত কক্ষে এই বিষয়ে বিতর্ক হবে। প্রশ্ন উঠবে। তাঁদের এই বিচার ব্যবস্থার উপর ভরসা রাখতে হবে। তবে অন্য কোথাও এই বিষয়ে আলোচনা করা হলে তা সমন্তরাল বিতর্কের সমান।'

ইজরায়েলে তৈরি সফটওয়্যার পেগাসাস ব্যবহার করে কি দেশের রাজনৈতিক নেতা, সমাজকর্মী ও সাংবাদিকদের ফোনে আড়ি পেতেছে কেন্দ্রীয় সরকার ? আপাতত এটাই ভারতবাসীর কাছে সবচেয়ে বড় প্রশ্ন। বিরোধীদের অভিযোগ, কেন্দ্রের মোদী সরকার এই ঘটনার সঙ্গে জড়িত। তাই এই নিয়ে সত্য সামনে আনতে আদালতের নজরদারিতে তদন্ত হওয়া উচিত বলে বিভিন্ন মহল থেকে দাবি উঠেছে। সেই দাবিতেই সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়। যে মামলার শুনানি শুরু হল মঙ্গলবার।

এর আগে সোমবার দেশের শীর্ষ আদালত এই মামলার শুনানি করতে সম্মতি জানায়। প্রধান বিচারপতি এন ভি রামানা মামলাকারী ও সলিসিটার জেনারেল তুষার মেহতাকে হুঁশিয়ারি দেন যে কেউ যেন নিজেদের সীমা লঙ্ঘন না করেন। পাশাপাশি তিনি জানান, প্রত্যেককেই নিজের বক্তব্য পেশের সুযোগ পাবেন। একই সঙ্গে সুপ্রিম কোর্টের তরফে মামলাকারীদের জানানো হয় যে যাঁরা এই বিষয়ে আগ্রহী এবং নিজেদের মতামত প্রকাশ করতে চান, তাঁদের সোশ্যাল মিডিয়ায় এই বিষয়ে মতামত দেওয়া থেকে বিরত থাকতে হবে। আর নিজেদের প্রশ্ন সুষ্ঠু একটি আলোচনার মাধ্যমে তুলতে হবে এবং বিচারব্যবস্থাকে সম্মান করতে হবে।

বন্ধ করুন