বাংলা নিউজ > ঘরে বাইরে > পেগাসাস বিতর্কের পর এনএসও গ্রুপের পরিষেবা স্থগিত করল অ্যামাজন ওয়েব সার্ভিসেস
ছবি (এডিটেড) : রয়টার্স (Reuters)
ছবি (এডিটেড) : রয়টার্স (Reuters)

পেগাসাস বিতর্কের পর এনএসও গ্রুপের পরিষেবা স্থগিত করল অ্যামাজন ওয়েব সার্ভিসেস

  • পিএসও গ্রুপের সঙ্গে জড়িত সমস্ত পরিষেবা এবং অ্যাকাউন্ট শাট ডাউন করল আমাজন।

নাম জড়িয়ে পড়তেই অস্বস্তি। পেগাসাস বিক্রয়কারী বেসরকারি ইজরায়েলি সংস্থা এনএসও গ্রুপের সমস্ত পরিষেবা স্থগিত করল অ্যামাজন ওয়েব সার্ভিসেস (AWS)।

সম্প্রতি প্রকাশিত রিপোর্টে অ্যামনেস্টি ইন্টারন্যাশানাল জানিয়েছে, এনএসওর পেগাসাস ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত একটি ফোন 'অ্যামাজন ক্লাউডফ্রন্টের পরিষেবার মাধ্যমে ডেটা প্রেরণ করেছে।' সংবাদমাধ্যম ভাইসে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী অতি সম্প্রতিই AWS-এর পরিষেবা ব্যবহার শুরু করে এনএসও গ্রুপ।

অন্যদিকে, সিটিজেন ল্যাবের রিপোর্টে বলা হয়েছে, এনএসও গ্রুপ ২০২১ সাল থেকেই ক্লাউডফ্রন্ট-সহ অ্যামাজনের পরিষেবাগুলি ব্যাপক হারে ব্যবহার শুরু করেছে। ক্লাউডফ্রন্ট একটি কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক (সিডিএন)। এর মাধ্যমে এনএসও ব্যবহারকারীদের কাছে আরও দ্রুত এবং নির্ভরযোগ্যতার সঙ্গে ডেটা বিতরণ করত। ক্লাউডফ্রন্ট ব্যবহার করেই এনএসওর ম্যালওয়্যার নির্দিষ্ট কিছু টার্গেট করা ব্যক্তিদের কাছে পাঠানো হয়েছিল, দাবি ভাইসের রিপোর্টে।

বিশেষজ্ঞদের ধারণা, ক্লাইডফ্রন্টের মাধ্যমে প্রেরণ করলে তা অনেক বেশি গোপন এবং সুরক্ষিত হবে। ইন্টারনেট স্ক্যানিংয়ের সময়ে সহজে ধরা পড়বে না। সেই কারণেই এটি ব্যবহার করা হয়েছিল। সমস্ত অভিযোগ অস্বীকার করেছে এনএসও গ্রুপ। সংবাদমাধ্যমের রিপোর্ট ভুল বলে দাবি করেছে তারা।

বন্ধ করুন