বাংলা নিউজ > ঘরে বাইরে > কোমর কষছে তৃণমূল থেকে কংগ্রেস, সংসদের শীতকালীন অধিবেশনে কোন ইস্যুতে উঠবে ঝড়?
সংসদের বাইরে বিরোধীরা। (ফাইল ছবি সৌজন্য পিটিআই)
সংসদের বাইরে বিরোধীরা। (ফাইল ছবি সৌজন্য পিটিআই)

কোমর কষছে তৃণমূল থেকে কংগ্রেস, সংসদের শীতকালীন অধিবেশনে কোন ইস্যুতে উঠবে ঝড়?

  • ১৮টি রাজনৈতিক দল সরকারের বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াই শুরু করার অঙ্গীকার করেছে শীতকালীন অধিবেশনে। কোন ইস্যুগুলোকে হাতিয়ার করে বিরোধীরা ঝড় তুলতে পারে দলগুলি, দেখুন - 

২৯ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত সংসদের শীতকালীন অধিবেশন শুরু হওয়ার কথা। এই অধিবেশনে ১৮টি রাজনৈতিক দল সরকারের বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াই শুরু করার অঙ্গীকার করেছে। যেসমস্ত ইস্যু সংসদে বিরোধীরা উত্থাপিত করতে পারে:

পেগাসাস: কংগ্রেস নেতা রাহুল গান্ধী অক্টোবরে একটি প্রেস কনফারেন্সে বলেছিলেন যে, 'পেগাসাস ভারতীয় গণতন্ত্রকে চূর্ণ করার একটি প্রচেষ্টা এবং কংগ্রেস খুশি যে সুপ্রিম কোর্ট বিষয়টির তদন্ত করবে।' তবে শীর্ষ আদালতের তদন্ত সত্ত্বেও বিষয়টি তাঁর দল সংসদে উত্থাপিত করবে বলে জানিয়েছিলেন রাহুল। তিনি বলেছিলেন, 'সংসদে আমরা এই ইস্যুটি আবার উত্থাপন করব।' উল্লেখ্য, বর্ষা অধিবেশনেও কংগ্রেস পেগাসাস স্পাইওয়্যার ইস্যু তুলে সংসদ অচল করেছিল।

ভারত-চিন সীমান্ত বিবাদ: হায়দরাবাদের সাংসদ তথা এআইএমআইএম সভাপতি আসাদুদ্দিন ওয়াইসি গত কয়েক মাস ধরেই চিনের সাথে সীমান্ত সমস্যা নিয়ে আলোচনার দাবি করছেন। সোমবার সাংবাদিকদের সাথে কথা বলার সময়, তিনি বলেন, 'কেন্দ্রীয় সরকার যেহেতু এই বিষয়ে কিছু বলছে না... আমরা দাবি করছি যে লোকসভার শীতকালীন অধিবেশন চলাকালীন এটি নিয়ে আলোচনা হোক।' তিনি যোগ করেন যে এই বিষয়ে প্রয়োজনে একটি 'গোপন বৈঠক'ও (মিডিয়া উপস্থিতি ছাড়া) হতে পারে।

বিএসএফ-এর এখতিয়ার বৃদ্ধি: তৃণমূল কংগ্রেস তিনটি রাজ্য - পশ্চিমবঙ্গ, পঞ্জাব এবং অসমে সীমান্ত নিরাপত্তা বাহিনীর এখতিয়ার বাড়ানোর কেন্দ্রের সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছে। তারা বুধবার সংসদীয় স্বরাষ্ট্র বিষয়ক প্যানেলে পর্যালোচনার জন্য 'বর্ডার ম্যানেজমেন্ট' বিষয় অন্তর্ভুক্ত করেছে যাতে নতুন বিএসএফ নিয়মের যাচাই-বাছাইয়ের পথ প্রশস্ত করা হয়।

ক্যালাঙ্গুট হত্যাকাণ্ড: তৃণমূল কংগ্রেসের গোয়া ইউনিট অক্টোবরে ঘোষণা করেছিল যে ক্যালাঙ্গুট হত্যাকাণ্ড নিয়ে সরব হবে দল। গত অগস্টে ক্যালাঙ্গুটের একটি সৈকতে মৃত অবস্থায় পাওয়া গিয়েছিল ১৯ বছর বয়সী সিদ্ধি নায়েককে। টিএমসি প্রতিনিধিদল এই বিষয়টি সংসদে উত্থাপন করবে বলে জানা গিয়েছে।

কৃষি আইন: বিরোধীদের ক্রমাগত প্রতিবাদ এবং প্রতিক্রিয়া সত্ত্বেও তিনটি কৃষি আইন বাতিল করা হয়নি। তাই সম্ভবত সেগুলি নিয়েও আলোচনা করা হবে। মঙ্গলবার, কৃষকদের সংগঠন সম্মিলিত কিষাণ মোর্চা একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে ঘোষণা করে যে, শীতকালীন অধিবেশন চলাকালীন প্রতিদিন ৫০০ জন কৃষক ট্র্যাক্টর মিছিল করে সংসদে বিক্ষোভ করবেন। ভারতীয় কিষাণ ইউনিয়নের রাকেশ টিকাইত বলেন, 'এটি কফিনের শেষ পেরেক হিসেবে প্রমাণিত হবে।'

বন্ধ করুন