বাংলা নিউজ > ঘরে বাইরে > কেন কেন্দ্রকে অনুমতি নয়? পেগাসাস কাণ্ডে কী বিষয় নিয়ে তদন্ত করবে সুপ্রিম প্যানেল?
সুপ্রিম কোর্ট (ফাইল ছবি : মিন্ট) (MINT_PRINT)
সুপ্রিম কোর্ট (ফাইল ছবি : মিন্ট) (MINT_PRINT)

কেন কেন্দ্রকে অনুমতি নয়? পেগাসাস কাণ্ডে কী বিষয় নিয়ে তদন্ত করবে সুপ্রিম প্যানেল?

  • পেগাসাস কাণ্ডের অভিযোগ খতিয়ে দেখতে বিশেষজ্ঞ কমিটি গঠনের কথা বলেছিল কেন্দ্র। তবে কেন্দ্রের সেই কমিটি গঠনের আবেদনকে খারিজ করে সুপ্রিম কোর্ট। কেন?

পেগাসাস কাণ্ডের অভিযোগ খতিয়ে দেখতে বিশেষজ্ঞ কমিটি গঠনের কথা বলেছিল কেন্দ্র। তবে কেন্দ্রের সেই কমিটি গঠনের আবেদনকে খারিজ করে নিজেরাই একটি তদন্ত কমিটি গঠন করে দেয় সুপ্রিম কোর্ট। কিন্তু কেন কেন্দ্রকে অনুমতি দেওয়া হল না? আজকে কমিটি গঠনের নির্দেশ দেওয়ার সময় সেই বিষয়ে যুক্তি দেওয়া হয় শীর্ষ আদালতের তরফে।

তদন্ত কমিটি তৈরি করা প্রসঙ্গে সর্বোচ্চ আদালত জানায়, এই ক্ষেত্রে পক্ষপাতমুক্ত, নিরপেক্ষ ও দক্ষ বিশেষজ্ঞদের খুঁজে নির্বাচন করার বিষয়টি অত্যন্ত কঠিন একটি কাজ। আদালত এ বিষয়ে কোনও সরকারি সংস্থা বা প্রাইভেট সংস্থার উপর ভরসা করতে পারেনি। সুপ্রিম কোর্টের তরফে বলা হয়, 'অভিযোগ খতিয়ে দেখতে চেয়ে বিশেষজ্ঞ কমিটি তৈরির কেন্দ্রের আবেদন আমরা খারিজ করছি। এই অনুমতি দেওয়া হলে নিরপেক্ষ বিচারের নীতি ভঙ্গ হবে। শুধু বিচার করলে হবে না। বিচার যে হচ্ছে সেটা দেখতে পাওয়া চাই।'

সুপ্রিম কোর্ট এদিন জানায়, এই টেকনিক্যাল কমিটিতে থাকবেন ডঃ নবীন কুমার চৌধুরী (গান্ধীনগরের ন্যাশনাল ফরেনসিক সায়েন্স ইউনিভার্সিটির সাইবার সিকিওরিটি ও ডিজিটাল ফরেনসিক বিষয়ক অধ্যাপক), ডঃ প্রবাহরণ পি (কেরলের অমৃতা বিশ্ব বিদ্যাপীঠমের স্কুল অফ ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক), ডঃ অশ্বিন অনিল গুমস্তে (বম্বে আইআইটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে ইনস্টিটিউট চেয়ার অ্যাসোসিয়েট প্রফেসর)। এই টেকনিক্যাল দলটির কাজকর্ম পর্যবেক্ষণ করবেন প্রাক্তন বিচারপতি আর ভি রবীন্দ্রন।

এই বিশেষজ্ঞ দল খতিয়ে দেখবে : কোনও সরকারি সংস্থা পেগাসাস স্যুট বা স্পাইওয়্যার এই দেশের নাগরিকদের ওপর ব্যবহার করেছে কিনা; যদি ব্যবহার করা হয়, তাহলে কোন আইনে? অন্য কোনও দেশীয় সংস্থা এই স্পাইওয়্যার ব্যবহার করেছে নাকি?

বন্ধ করুন