বাংলা নিউজ > ঘরে বাইরে > Pension News: পেনশনভোগীদের জন্য সুখবর! আরও আগে অ্যাকাউন্টে ঢুকবে পেনশনের টাকা

Pension News: পেনশনভোগীদের জন্য সুখবর! আরও আগে অ্যাকাউন্টে ঢুকবে পেনশনের টাকা

এমপ্লয়িজ পেনশন স্কিমের (ইপিএস) পেনশনভোগীদের জন্য বড়সড় সুখবর। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

কবে আপনার অ্যাকাউন্টে পেনশনের টাকা জমা পড়বে?

এমপ্লয়িজ পেনশন স্কিমের (ইপিএস) পেনশনভোগীদের জন্য বড়সড় সুখবর। এবার থেকে প্রতি মাসের শেষ ব্যাঙ্কিং দিবস বা তার আগেই গ্রাহকদের অ্যাকাউন্টে জমা পড়ে যাবে পেনশন। 

গত বৃহস্পতিবার এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (ইপিএফও) তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, পেনশন বিভাগের সমীক্ষা এবং রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) নির্দেশিকার ভিত্তিতে মাসিক বিআরএস (Bank Reconciliation Statement) নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঠিক হয়েছে যে প্রতিটি ফিল্ড অফিস পেনশন প্রদানকারী ব্যাঙ্কগুলিতে মাসিক স্টেটমেন্ট পাঠাতে পারে। যাতে নির্দিষ্ট সময়ের মধ্যে পেনশনভোগীদের অ্যাকাউন্টে টাকা জমে পড়ে যায়। প্রতি মাসের শেষ ব্যাঙ্কিং দিবসের আগে যাতে পেনশনভোগীদের অ্যাকাউন্টে পেনশনের টাকা জমা পড়ে যায়, তা নিশ্চিত করতে বলে হবে বলে জানিয়েছে ইপিএফও।

এতদিন মাসের প্রথম কর্মদিবসে পেনশন জমা পড়ত 

এতদিন প্রতি মাসের প্রথম কর্মদিবসে পেনশনভোগীদের অ্যাকাউন্টে জমা পড়ত। বড়জোর মাসের পঞ্চম দিনের মধ্যে পেনশন দিতে হত। কিন্তু সেই পরিস্থিতিতে সমস্যার মুখে পড়তে হয় বলে অনুযোগ করতেন পেনশেনভোগীদের একাংশ। তাঁদের বক্তব্য ছিল, মাসের শুরুতেই অনেক খরচ থাকে। মাসের প্রথম কর্মদিবসে টাকা ঢুকলেও অসুবিধা হত। সবাই তো ডিজিটাল মাধ্যমে লেনদেনের সড়গড় হন না। আবার মাসের প্রথম কর্মদিবসে ছুটি থাকলে বা রবিবার পড়লে সমস্যা আরও বাড়ত।

তবে এখনও মার্চে ব্যতিক্রম হবে

রিপোর্ট অনুযায়ী, মার্চের শেষ কর্মদিবসের মধ্যে পেনশনভোগীদের অ্যাকাউন্টে পেনশনের টাকা জমা পড়বে না। ১ এপ্রিল বা তারপরে ব্যাঙ্ক অ্যাকাউন্টে পেনশন ঢুকবে।

বন্ধ করুন