বাংলা নিউজ > ঘরে বাইরে > ৭১'র মুক্তিযুদ্ধ: ভারতের ভূমিকা কোনওদিন ভোলা উচিত হবে না, আবেগে ভাসলেন হাসিনা

৭১'র মুক্তিযুদ্ধ: ভারতের ভূমিকা কোনওদিন ভোলা উচিত হবে না, আবেগে ভাসলেন হাসিনা

৭১এর মুক্তিযুদ্ধে শহিদ পরিবারের সন্তানদের হাতে স্কলারশিপ তুলে দিচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। (ANI) (HT_PRINT)

শেখ হাসিনা জানিয়ে দেন, আমাদের এক কোটি শরানার্থীকে প্রতিবেশী বন্ধু দেশ আশ্রয় দিয়েছিল। খাবার, ওষুধ, চিকিৎসা সব দিয়েছিল। ভারতের বিদেশমন্ত্রী জানিয়েছেন, ৫০ বছর আগেই রক্তে যে ঐক্যের বন্ধন সঞ্চারিত হয়েছিল সেটা এখনও বজায় রয়েছে।

ভারতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার দিল্লিতে তিনি জানিয়েছেন, ৭১এর যুদ্ধে ভারতবাসী ও ভারতের সেনাদের ভূমিকার কথা বাংলাদেশের মানুষের ভোলা উচিত নয়। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামীদের মতোই ভারতের সেনাদের আত্মত্যাগ কোনও অংশে কম নয়।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে প্রাণ হারিয়েছিলেন যে ভারতীয় সেনাদের তাঁদের ১০টি পরিবারের হাতে বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান স্টুডেন্ট স্কলারশিপ তুলে দেন। বাংলাদেশ সরকারের তরফে সব মিলিয়ে মোট ২০০টি স্কলারশিপের ব্যবস্থা করা হচ্ছে। তার মধ্যে দশম শ্রেণির পড়ুয়াদের জন্য মোট ১০০টি ও দ্বাদশ শ্রেণির জন্য ১০০টি স্কলারশিপ দেওয়া হবে।

এই স্কলারশিপ প্রাপকদের মধ্যে অন্যতম অনুজ এক্কা। তিনি হলেন গঙ্গাসাগরের যুদ্ধের শহিদ সেনা পরম বীর চক্র প্রাপক অ্যালবার্ট এক্কার নাতি।

চারদিনের ভারত সফরে এসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও শেখ হাসিনা দুজনেই ৭১এর যুদ্ধে মুক্তিযোদ্ধা ও ভারতীয় সেনাদের অবদানের কথা তুলে ধরেন।

শেখ হাসিনা বাংলায় বলেন, আমার দেশের মানুষের তরফে আমি এটাই বলব যে আমাদের দেশের মানুষ যেটুকু পেয়েছিলেন তা দিয়েই মুক্তিযুদ্ধে নেমেছিলেন। ভারতের মানুষ ও ভারতের সেনা সেই যুদ্ধে লড়াই করেছিলেন ও আমাদের দেশের মানুষদের সঙ্গে তাঁরাও রক্ত ঝড়িয়েছিলেন।

তিনি বলেন, আমরা এটা কোনওদিন ভুলব না যে তাঁদের দেশের মানুষ, সেখানকার সরকার, সশস্ত্র বাহিনী আমাদের পাশে দাঁড়িয়েছিলেন। আর স্কলারশিপ তুলে দিতে গিয়ে তিনি বলেন, আমরা কখনও ভুলব না যে এই স্কলারশিপ যাদের হাতে তুলে দেওয়া হচ্ছে তাঁদের পরিবারের সদস্যরা, তাঁদের বাবারাই বাংলাদেশের স্বাধীনতার জন্য রক্ত ঝড়িয়েছিলেন। তিনি বলেন, আমাদের বন্ধুত্ব যেন অটুট থাকে।

শেখ হাসিনা জানিয়ে দেন, আমাদের এক কোটি শরানার্থীকে প্রতিবেশী বন্ধু দেশ আশ্রয় দিয়েছিল। খাবার, ওষুধ, চিকিৎসা সব দিয়েছিল। ভারতের বিদেশমন্ত্রী জানিয়েছেন, ৫০ বছর আগেই রক্তে যে ঐক্যের বন্ধন সঞ্চারিত হয়েছিল সেটা এখনও বজায় রয়েছে। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল 9 ওভার শেষে Afghanistan-র স্কোর 56/0 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে কমবে বৃষ্টি, কবে থেকে ফের বাড়বে? তখন ৪০ কিমিতে ঝড়ও উঠবে কোন ৮-৯ জেলায়? জোড়া ম্যাচে ল্যাজেগোবরে হয়েও সেমিতে উঠতে পারে বাংলাদেশ, খোলা রয়েছে পথ- কীভাবে? ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা রোনাল্ডোর স্বার্থত্যাগ,পর্তুগালের আগ্রাসী ফুটবল,তুরস্ককে হারিয়ে শেষ ষোলোয় পেপেরা হাওড়া ব্রিজ টপকে গঙ্গায় ঝাঁপ দিতে যাচ্ছিলেন যুবক, ঝপ করে বেঁধে ফেলল পুলিশ সুপার এইটের জোড়া ম্যাচ জিতেও সেমি নিশ্চিত নয় ভারতের! রয়েছে ছিটকে যাওয়ার আশঙ্কা

T20 WC 2024

ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে T20 বিশ্বকাপে উইকেটের হাফ-সেঞ্চুরি শাকিবের, এই নজির আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.