বাড়ি > ঘরে বাইরে > করোনায় এই ব্লাড গ্রুপের ব্যক্তিদের ভেন্টিলেশনে যাওয়ার সম্ভাবনা ৫০% বেশি
প্রতীকি ছবি (AP)
প্রতীকি ছবি (AP)

করোনায় এই ব্লাড গ্রুপের ব্যক্তিদের ভেন্টিলেশনে যাওয়ার সম্ভাবনা ৫০% বেশি

  • গবেষকরা জানিয়েছেন, এখনো পর্যন্ত করোনা ভাইরাসের সংক্রমণের কারণ হিসাবে জিনের ২টি অংশকে চিহ্নিত করা হয়েছে। তার মধ্যে ১টি অংশ মানুষের রক্তের গ্রুপ নির্ধারণ করে।

করোনা ভাইরাসের কবল থেকে কী করে রেহাই পাওয়া যায় তা নিয়ে দিন রাত এক করে দিচ্ছেন বিশ্বের গবেষকরা। কেউ লেগে রয়েছে টিকা আবিষ্কারের পিছনে। কেউ করোনাভাইরাসের ওষুধের খোঁজে রয়েছেন। কেউ আবার খুঁজছেন মানবদেহে সংক্রমণের কারণ। তেমনই একদল গবেষক চাঞ্চল্যকর এক দাবি করেছেন। তাঁদের দাবি, রক্তের গ্রুপ ‘A’ হলে তাদের করোনাভাইরাস সংক্রমণের ফলে ভেন্টিলেশনে যাওয়ার সম্ভাবনা বেশি। 

নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত গবেষণা অনুসারে, জার্মানির একদল গবেষক দাবি করেছেন। এ ব্লাড গ্রুপের কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হলে তাঁর ভেন্টিলেশনে যাওয়ার সম্ভাবনা ৫০ শতাংশ বেশি। করোনা ভাইরাস সংক্রমণের জিনগত কারণ সনাক্ত করতে গিয়ে এই তথ্য জানতে পেরেছেন তাঁরা। 

গবেষকরা জানিয়েছেন, এখনো পর্যন্ত করোনা ভাইরাসের সংক্রমণের কারণ হিসাবে জিনের ২টি অংশকে চিহ্নিত করা হয়েছে। তার মধ্যে ১টি অংশ মানুষের রক্তের গ্রুপ নির্ধারণ করে। দেখা গিয়েছে, এ ব্লাড গ্রুপের ব্যক্তিরা করোনাভাইরাসে আক্রান্ত হলে ৫০ শতাংশ বেশি ভেন্টিলেশনে গিয়েছেন। 

এতদিন করোনা সংক্রমণের পিছনে বয়স বা অন্য রোগকে দায়ী করছিলেন গবেষকরা। এই প্রথম জিনের মধ্যে করোনা সংক্রমণের সূত্র লুকিয়ে থাকার সুস্পষ্ট প্রমাণ পেলেন গবেষকরা। 

 

বন্ধ করুন