বাংলা নিউজ > ঘরে বাইরে > রক্তের গ্রুপ বিশেষে শিকার খোঁজে করোনাভাইরাস, প্রকাশ রিপোর্টে

রক্তের গ্রুপ বিশেষে শিকার খোঁজে করোনাভাইরাস, প্রকাশ রিপোর্টে

করোনার বিরুদ্ধে লড়তে জানতে হবে রক্তের গ্রুপ। ফাইল চিত্র।

করোনাভাইরাসের আতঙ্কে কাঁপছে সারা বিশ্ব। হাজার হাজার মানুষ ইতিমধ্যে এই ভাইরাসের শিকার হয়েছেন। এমন পরিস্থিতিতে এক গবেষণা বলছে, যারা A' গ্রুপের রক্ত বহন করছেন তাঁদের সবচেয়ে বেশি করোনা আক্রান্ত হওয়ার আশঙ্কায় রয়েছে। আবার যারা 'O গ্রুপের রক্ত বহন করছেন তাঁদের করোনায় আক্রান্ত হওয়ার আশঙ্কা কম রয়েছে।

চিনের এক দল বিজ্ঞানীর করা এক গবষেণাপত্রে এমনই তথ্য সামনে এসেছে। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে মেডরেক্সিভ ওয়েবসাইটে। বিজ্ঞানীরা উহান ও শেনজেন হাসপাতালের ২ হাজার রোগীর তথ্য নিয়ে এই গবেষণা করেছেন।

বিজ্ঞানীদের মতে, উহানের নাগরিকদের মধ্যে ৩৪ শতাং 'O' গ্রুপের রক্ত বহন করছেন, ৩২ শতাংশ বহন করছেন 'A' গ্রুপের রক্ত। আর ২৫ শতাংশ 'B' গ্রুপের বহন করছেন এবং ৯ শতাংশ বহন করছেন 'AB' গ্রুপ। এই তথ্য পেতে বিজ্ঞানীরা উহানের ৩ হাজার ৭০০ সুস্থ ব্যক্তির রক্ত পরীক্ষা করেছেন।

বিজ্ঞানীরা একইসঙ্গে আবার করোনা আক্রান্ত রোগীদের নিয়েও গবেষণা করেছেন। তাঁরা দেখতে পেয়েছেন, উহানে করোনা আক্রান্ত রোগীর ৩৮ শতাংশ 'A' গ্রুপের রক্ত বহন করছেন। আর অন্যদিকে, ২৬ দশমিক ৪ শতাংশ রোগী 'B' গ্রুপের এবং ২৫ দশমিক ৮ শতাংশ রোগী 'O' গ্রুপের রক্ত বহন করছেন। সবচেয়ে কম রোগী (১০ শতাংশ) 'AB' গ্রুপের রক্ত বহন করছেন।

ওই তথ্যগুলো পাওয়ার পর আবার শুরু হয় পরীক্ষা-নিরীক্ষা। তারপর ৩৮৯ জন করোনা আক্রান্ত রোগীর রক্ত নিয়ে চলে গবেষণা। সেই সময় তাঁরা দেখতে পান করোনা আক্রান্ত বেশিরভাগ রোগীই 'A' গ্রুপের রক্ত বহন করছেন। আর তুলনামূলক কম ব্যক্তি বহন করছেন 'O' গ্রুপের রক্ত। নতুন তথ্য তাদের এই তত্ত্বকে প্রমাণ করেছে। তাই সিদ্ধান্তে পৌঁছান যে 'A' গ্রুপের রক্তের বাহকরা সবচেয়ে বেশি করোনা আক্রান্ত হচ্ছেন।

গত বছরের শেষের দিকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে চিনের উহানে। কিন্তু সেখানেই আটকে থাকেনি এই মারণ ভাইরাস। ১৩০ টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে রোগের জীবাণু। সারা বিশ্বের প্রায় সাত হাজার মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন। এক লাখ ৭০ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন করোনাভাইরাসে।

ঘরে বাইরে খবর

Latest News

সাঁতার কাটতে গিয়ে বিপত্তি, ব্রেন ইটিং অ্যামিবায় আক্রান্তের মৃত্যু পাকিস্তানে অনন্তের রিসেপশনে 'আগুন' এন্ট্রি তামান্নার! কোথায় বিজয়? Copa Final: চোট পেয়ে ৬৬ মিনিটে মাঠ ছাড়তে হওয়ায় কান্নায় ভেঙে পড়েন মেসি- ভিডিয়ো রিসেপশনের রাতে প্রকাশ্যে নব দম্পতির রাজকীয় লুক সরস্বতীর বাস শ্রেয়ার গলায়! রবিবারের আসর জমাতে এ কী গাইলেন শ্রেয়া আম্বানি বিয়েতে উপ নির্বাচনের নামে প্রহসন হয়েছে, '২৬এর ভোটে লাফালাফি উবে যাবে, বললেন সুকান্ত আজ আষাঢ় গুপ্ত নবরাত্রির শেষ দিন, আর্থিক সঙ্কট দূর করতে করুন এই কাজ, ঘুচবে বাধা আম্বানির রাজকীয় রিসেপশনে রুক্মিণী! কেমন সাজলেন নায়িকা? বিশ্ব যুব দক্ষতা দিবস কবে পালিত হয়? কেন এই দিনটি যুব সমাজের জন্য প্রয়োজনীয় দেবকে ছাড়াই আম্বানির রিসেপশনে রুক্মিণী, মাতালেন নুসরত, নেই শাহরুখরা

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.