বাংলা নিউজ > ঘরে বাইরে > হজের ছাড়পত্র পেতে নিতে হবে করোনা টিকার দু'টি ডোজ, ঘোষণা কমিটির
মক্কা (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)
মক্কা (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

হজের ছাড়পত্র পেতে নিতে হবে করোনা টিকার দু'টি ডোজ, ঘোষণা কমিটির

হজ কমিটির সিইও মাসুদ আহমেদ খান জানিয়ে দেন, যাঁরা ২০২১ সালে হজে যাবেন বলে আবেদন করেছেন, তাঁদের নিজেদের উদ্যোগে করোনার ভ্যাকসিনের প্রথম ডোজটি নিয়ে নিতে হবে। এর পর যখন তাঁরা হজের জন্য রওনা দেবেন, তখন ভ্যাকসিনের দ্বিতীয় ডোজটি দেওয়া হবে।

হজে যেতে হলে করোনা রোধক টিকার দু'টি ডোজ নেওয়া বাধ্যতামূলক। আজ এমনই ঘোষণা করে ভারতের হজ কমিটি। হজ কমিটির পক্ষ থেকে বৃহস্পতিবার স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, করোনার ভ্যাকসিন না নিলে যাওয়া যাবে না হজে। করোনার ভ্যাকসিনের দু’টি ডোজ নিলেই হজ করতে যাওয়ার ছাড়পত্র দেওয়া হবে। সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রক এবং জেড্ডায় অবস্থিত ভারতের কনস্যুলেট জেনারেলের তরফে নির্দেশিকা আসতেই এই ঘোষণা করা হয় হজ কমিটির তরফে।

বৃহস্পতিবার এই সংক্রান্ত ঘোষণা করার সময় হজ কমিটির সিইও মাসুদ আহমেদ খান জানিয়ে দেন, যাঁরা ২০২১ সালে হজে যাবেন বলে আবেদন করেছেন, তাঁদের নিজেদের উদ্যোগে করোনার ভ্যাকসিনের প্রথম ডোজটি নিয়ে নিতে হবে। এর পর যখন তাঁরা হজের জন্য রওনা দেবেন, তখন ভ্যাকসিনের দ্বিতীয় ডোজটি দেওয়া হবে।

যদিও করোনার পরিস্থিতির জেরে এবার হজ হবে কি না, সেই বিষয়ে সৌদি আরবের সরকারি কর্তৃপক্ষের তরফে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। গোটা বিষয়টিই তাদের ছাড়পত্রের উপর নির্ভর করছে। তবে হজ কমিটির তরফে মাসুদ আহমেদ খান জানিয়েছেন যে যদি অনুমতি মেলে তাহলে ভারত থেকে জুনের মাঝামাঝি থেকেই হজে যাত্রা শুরু হবে।এদিকে দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে দৈনিক সংক্রমণ। দেশে নতুন করে আক্রান্ত হয়েছে ২ লক্ষ ১৭ হাজার ৩৫৩ জন। এর জেরে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৪২ লক্ষ ৯১ হাজার ৯১৭ জন। এই আবহে এপর্যন্ত দেশে ১১ কোটি ৭২ লক্ষ ২৩ হাজার ৫০৯ জনের শরীরে করোনার প্রতিষেধক দেওয়া হয়েছে। 

বন্ধ করুন