দাম কমল পেট্রোল-ডিজেলের।
দাম কমল পেট্রোল-ডিজেলের।

করোনাভাইরাস ভীতি ও সৌদি-রাশিয়া সংঘাতের জেরে একলাফে নামল পেট্রোল-ডিজেলের দাম

  • এ দিন কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার যাচ্ছে ৭২.৯৮ টাকা, ডিজেল প্রতি লিটারের দাম যাচ্ছে ৬৫.৩৪ টাকা।

সৌদি আরব ও রাশিয়ার রেষারেষির জেরে একধাক্কায় নেমে গিয়েছে অপরিশোধিত তেলের দাম, পরিসংখ্যান অনুযায়ী যা ২০১৬ সালের পরে নিম্নতম। তার জেরে মঙ্গলবার ভারতে লিটারপ্রতি ৩০ পয়সা কমল পেট্রোলের দাম, ২৫ পয়সা প্রতি লিটার দাম কমল ডিজেলের।

এ দিন কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার যাচ্ছে ৭২.৯৮ টাকা, ডিজেল প্রতি লিটারের দাম যাচ্ছে ৬৫.৩৪ টাকা।

এ দিন দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটার যাচ্ছে ৭০.২৯ টাকা, ডিজেল প্রতি লিটারের দাম যাচ্ছে ৬৩.০১ টাকা। মুম্বইতে প্রতি লিটার পেট্রোলের দাম আজ ৭৫.৯৯ টাকা ও ডিজেল প্রতি লিটারর দাম যাচ্ছে ৬৫.৯৭ টাকা। চেন্নাইতে এ দিন পেট্রোলের দাম লিটারপ্রতি ৭৩.০২ টাকা এবং ডিজেল প্রতি লিটারের দাম ৬৬.৪৮ টাকা। বেঙ্গালুরুতে এ দিন প্রতি লিটার পেট্রোলের দাম ৭২.৭০ টাকা এবং ডিজেল লিটারপ্রতি দাম ৬৫.১৬ টাকা। হায়দরাবাদে আজ প্রতি লিটার পেট্রোলের দাম যাচ্ছে ৭৪.৭২ টাকা ও ডিজেল বিক্রি হচ্ছে লিটারপ্রতি ৬৮.৬০ টাকা দামে।

পেট্রোল ও ডিজেলের দাম ওঠাপড়া সম্পর্কে একনজরে দেখে নেওয়া যাক পাঁচটি গুরুত্বপূর্ণ বিষয়।

১) গত ২৭ ফেব্রুয়ারি থেকে এখনও পর্যন্ত চলতি বছরে জ্বালানির দাম লিটারপ্রতি প্রায় ৫ টাকা কমেছে। গত ৮-৯ মাসের মধ্যে আজকের দাম নিম্নতম।

২) গতকাল অপরিশোধিত তেলের দাম প্রায় ৩০% কমলেও তার প্রভাব পড়েনি এ দিন জ্বালানির দামের উপরে। আসলে তেল সরবরাহকারী সংস্থাগুলি আন্তর্জাতিক বাজারে গত ১৫ দিনে অপরিশোধিত তেলের গড় দামের ভিত্তিতেই ভারতে পেট্রোল এবং ডিজেলের দাম ঠিক করে।

৩) গতকাল অপরিশোধিত তেলের দাম ২৫% নামলেও আজ তা ফের ৬% বেড়েছে। ইতিমধ্যেই করোনাভাইরাস সংক্রমণ, সৌদি আরব ও রাশিয়ার মধ্যে দামের লড়াই ইত্যাদির জেরে দাম কমতে শুরু করেছে জ্বালানির।

৪) আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামের সঙ্গে সাযুজ্য রেখে ভারতে জ্বালানির দাম না কমানোয় কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে ইতিমধ্যে অভিযোগ জানিয়েছে কংগ্রেস।

বন্ধ করুন