বাংলা নিউজ > ঘরে বাইরে > কলকাতায় ফের বাড়ল পেট্রোল–ডিজেলের দাম, গোটা দেশে নাভিশ্বাস মানুষের
আজ, বৃহস্পতিবার ফের বাড়ল জ্বালানির দাম৷ ছবি: এএনআই (ANI) (ANI PHOTO)
আজ, বৃহস্পতিবার ফের বাড়ল জ্বালানির দাম৷ ছবি: এএনআই (ANI) (ANI PHOTO)

কলকাতায় ফের বাড়ল পেট্রোল–ডিজেলের দাম, গোটা দেশে নাভিশ্বাস মানুষের

  • এদিন রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম লিটার প্রতি ৩৫ পয়সা বেড়ে হয়েছে ১০১.৫৪ টাকা৷ আর ডিজেলের দাম লিটার প্রতি ৮৯.৮৭ টাকা৷ পাঁচ রাজ্যের নির্বাচনের পর থেকেই পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি আকাশছোঁয়া হয়েছে।

দু’দিন একটু থমকে ছিল৷ আজ, বৃহস্পতিবার ফের বাড়ল জ্বালানির দাম৷ লিটারপ্রতি ৩৯ পয়সা বেড়ে আজ কলকাতায় পেট্রোলের দাম ১০১ টাকা ৭৪ পয়সা। বেড়েছে ডিজেলের দামও। লিটারপ্রতি ২১ পয়সা বেড়ে কলকাতায় ডিজেলের নতুন দাম হয়েছে ৯৩.০২ টাকা। সেঞ্চুরি অতিক্রম করেও থামছে না জ্বালানির দাম। লাগামছাড়া পেট্রোলের দামে মাথায় হাত মধ্যবিত্তের।

এদিন রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম লিটার প্রতি ৩৫ পয়সা বেড়ে হয়েছে ১০১.৫৪ টাকা৷ আর ডিজেলের দাম লিটার প্রতি ৮৯.৮৭ টাকা৷ পাঁচ রাজ্যের নির্বাচনের পর থেকেই পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি আকাশছোঁয়া হয়েছে। দেশজুড়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। সেখানে মানুষের রোজগার কমেছে। অথচ পেট্রোল–ডিজেল নিয়ে কোনও ভূমিকা দেখা যাচ্ছে না কেন্দ্রীয় সরকারের। সুতরাং দাম বেড়েই চলেছে।

তথ্য বলছে, ৪ মে’‌র পর থেকে পেট্রোলে মোট ১১ টাকা ১৪ পয়সা বেড়েছে। আর ডিজেলে বেড়েছে ৯ টাকা ১৪ পয়সা। ইতিমধ্যেই দিল্লি, মুম্বই, কলকাতা, চেন্নাই এবং বেঙ্গালুরুতে পেট্রোল সেঞ্চুরি অতিক্রম করেছে। মুম্বইতে পেট্রোলের দাম লিটার প্রতি ১০৭.৫৪ টাকা এবং ডিজেল ৯৭.৪৫ টাকা৷ চেন্নাইতে পেট্রোলের লিটার প্রতি দাম ১০২.২৩ টাকা এবং ডিজেল ৯৪.৩৯ টাকা। রাজস্থানে পেট্রোল বিক্রি হচ্ছে ১১২ টাকা ৯০ পয়সাতে। আর ডিজেল ১০৩ টাকা ১৫ পয়সায়।

অনেকে মনে করছেন, আন্তর্জাতিক বাজারে তেলের দামের সঙ্গে ভারতের অতিরিক্ত কর যুক্ত হয়েছে বলেই জ্বালানি তেলের দাম মাত্রাতিরিক্ত বেড়েছে। দেশের অন্যান্য রাজ্যেও বেড়ে গিয়েছে পেট্রো–ডিজেলের দাম। এই নিয়ে আন্দোলনে পথে নেমেছে বিরোধীরা। অনেকেই বলছেন, লক্ষ্মীবারেও পকেট কেটেছে কেন্দ্রের নরেন্দ্র মোদীর সরকার।

বন্ধ করুন