বাংলা নিউজ > ঘরে বাইরে > 'আমাদের খুব ক্ষতি হয়ে গেল,' তেলের দাম কমতেই সরকারের দ্বারস্থ পেট্রল ডিলাররা
জ্বালানি তেলে শুল্ক কাটছাঁট করেছে সরকার। আর তার জেরে ক্ষতির মুখে পড়েছে পেট্রল ডিলাররা REUTERS/Francis Mascarenhas (REUTERS)

'আমাদের খুব ক্ষতি হয়ে গেল,' তেলের দাম কমতেই সরকারের দ্বারস্থ পেট্রল ডিলাররা

  • আপাতত তাদের কমিশন বৃদ্ধি করার জন্য অনুরোধ করেছে ডিলার অ্যাসোসিয়েশন। কারণ গত ৫ বছরে তাদের কমিশন নিয়ে পর্যালোচনা করা হয়নি। পাশাপাশি পেট্রল, ডিজেলকে জিএসটির মধ্যে ফেলার জন্য়ও অনুরোধ করেছে ডিলারদের সংগঠন।

জ্বালানি তেলে শুল্ক কাটছাঁট করেছে সরকার। আর তার জেরে ক্ষতির মুখে পড়েছে পেট্রল ডিলাররা। এমনটাই দাবি তাঁদের। এনিয়ে এবার কেন্দ্রীয় সরকারকে একটি নির্দিষ্ট পরিকল্পনা করার অনুরোধ করল অল ইন্ডিয়া পেট্রলিয়াম ডিলার্স অ্যায়োসিয়েশন। ডিলারদের ওই সংস্থার দাবি, প্রায় ২, ১০০ কোটি টাকা ক্ষতির মুখে পড়েছে ডিলাররা। কারণ তাদের চড়া দামে তেল কিনতে হয়েছে। কিন্তু বিক্রি করতে হচ্ছে অপেক্ষাকৃত কম দামে।মূলত শুল্ক ছাড়ের জন্য এই দাম কমে গিয়েছে।

এনিয়ে কেন্দ্রীয় পেট্রল মন্ত্রকের সঙ্গে দেখা করেছিলেন তাঁরা।এনিয়ে তাদের ক্ষতি কীভাবে পোষানো যায় তা দেখার অনুরোধও তাঁরা করেছেন। AIPDA সভাপতি অজয় বনসাল জানিয়েছেন, অর্থমন্ত্রকের সঙ্গে এনিয়ে কথা বলার জন্য তাঁরা পেট্রলিয়াম মন্ত্রককে অনুরোধ করেছেন।

এদিকে গত ২২ মে কেন্দ্রীয় সরকার প্রতি লিটারে ৮টাকা, ডিজেলে প্রতি লিটারে ৬টা শুল্ক ছাড় দিয়েছে। এর জেরে পেট্রল, ডিজেলের দাম কিছুটা কমে গিয়েছে। তবে পেট্রল ডিলার অ্যাসোসিয়েশনের দাবি, এনিয়ে বিক্ষোভ হতে পারত। কিন্তু সেটা আপাতত করা হচ্ছে না। আপাতত তাদের কমিশন বৃদ্ধি করার জন্য অনুরোধ করেছে ডিলার অ্যাসোসিয়েশন। কারণ গত ৫ বছরে তাদের কমিশন নিয়ে পর্যালোচনা করা হয়নি। পাশাপাশি পেট্রল, ডিজেলকে জিএসটির মধ্যে ফেলার জন্য়ও অনুরোধ করেছে ডিলারদের সংগঠন।

বন্ধ করুন