বাংলা নিউজ > ঘরে বাইরে > Petrol Price: পুজোর আগে পেট্রোল, ডিজেলের দাম কমবে?
পেট্রোল-ডিজেলের দাম কমবে? ছবি: পিক্সাবে ও পিটিআই (Pixabay & PTI)

Petrol Price: পুজোর আগে পেট্রোল, ডিজেলের দাম কমবে?

Petrol Price in Kolkata: খুব শীঘ্রই পেট্রোল-ডিজেলের দাম কমার কোনও সম্ভাবনা নেই। এই বিষয়ে ওয়াকিবহাল ৩ আধিকারিক সূত্রে মিলেছে এই খবর। তবে বিষয়টি নিয়ে সরকার যে একেবারেই ভাবনাচিন্তা বন্ধ রেখেছে, তা কিন্তু নয়। আগামী সপ্তাহেই অপরিশোধিত তেল এবং পেট্রোলিয়াম পণ্যের দাম নিয়ে পর্যালোচনা হওয়ার কথা।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম গত সাত মাসের সবচেয়ে কম। তবে দেশের পেট্রোপণ্যের দাম এখনও বেশ চড়া। এখনও বিশাল ক্ষতির বোঝা বয়ে চলেছে রাষ্ট্রীয় মালিকানাধীন তেল সংস্থাগুলি। আর সেই কারণে খুব শীঘ্রই পেট্রোল-ডিজেলের দাম কমার কোনও সম্ভাবনা নেই। এই বিষয়ে ওয়াকিবহাল ৩ আধিকারিক সূত্রে মিলেছে এই খবর।

তবে বিষয়টি নিয়ে সরকার যে একেবারেই ভাবনাচিন্তা বন্ধ রেখেছে, তা কিন্তু নয়। আগামী সপ্তাহেই অপরিশোধিত তেল এবং পেট্রোলিয়াম পণ্যের দাম নিয়ে পর্যালোচনা হওয়ার কথা।

বিশ্ব বাজারে আপাতত দাম কমছে। কিন্তু তা স্থিতিশীল বলা যায় না। আন্তর্জাতিক অপরিশোধিত তেলের দাম বেশ অস্থির। বেঞ্চমার্ক ব্রেন্ট বুধবার ব্যারেল প্রতি ৮৮ ডলারে নেমে এসেছে। এটি গত প্রায় সাত মাসের মধ্যে সর্বনিম্ন। চাহিদার হ্রাসের সম্ভাবনার কারণে দামের এই পতন। চিনে আর্থিক গতি হ্রাস এবং বিশ্বজুড়ে সুদের হারের পরিবর্তনের কারণে তেলের চাহিদা হ্রাস পাবে বলে মনে করা হয়েছিল। সেই কারণেই হঠাত্ কমে যায় দাম। কিন্তু শুক্রবারই ছবি বদলে যায়। চাহিদা সেভাবে কমেনি। ফলে দাম এক লাফে ৩% বেড়ে ব্যারেল প্রতি ৯২ ডলারে পৌঁছে যায়।

সূত্রের খবর, সরকারি তেল বিপণন সংস্থাগুলি (ওএমসি) এখনও ডিজেলে প্রতি লিটারে প্রায় ৫-৬ টাকা লোকসান করছে। যদিও পেট্রোলে আপাতত কোনও ক্ষতি হচ্ছে না(ক্লিক করুন)। বর্তমানে সংস্থাগুলি পেট্রোলের খুচরো দামে লিটার প্রতি প্রায় ২-৩ টাকা করে মার্জিনে যোগ করছে। তাই এই পর্যায়ে পেট্রোল এবং ডিজেলের দাম কমার সম্ভাবনা নেই। সরকারি তেল সংস্থাগুলির অনিশ্চিত আর্থিক পরিস্থিতির কারণেই এই অবস্থা।

তিনটি রাষ্ট্র-চালিত তেল বিপণন সংস্থা - ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (IOC), ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (BPCL) এবং হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (HPCL) গত ৭ এপ্রিল থেকে দামের কোনও পরিবর্তন করেনি।

পেট্রোলিয়াম মন্ত্রক, ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম এবং এইচপি এই বিষয়ে ইমেলের উত্তর দেয়নি।

কলকাতায় আজ পেট্রোলের দাম ১০৬.০৩ টাকা প্রতি লিটার। অন্যদিকে ডিজেলের দাম ৯২.৭৬ টাকা প্রতি লিটার।

বন্ধ করুন