বাংলা নিউজ > ঘরে বাইরে > পেট্রল, ডিজেলের উপর থেকেও কর কমতে পারে, যদি সরকার এটা করে, পথ বাতলে দিলেন নীতীন
কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নীতীন গড়করি (PTI) (HT_PRINT)
কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নীতীন গড়করি (PTI) (HT_PRINT)

পেট্রল, ডিজেলের উপর থেকেও কর কমতে পারে, যদি সরকার এটা করে, পথ বাতলে দিলেন নীতীন

  • কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, জিএসটি কাউন্সিলে রাজ্যর অর্থমন্ত্রীরাও সদস্য হিসাবে থাকেন।

অবশেষে পেট্রল, ডিজেলের উপর থেকে কর কমানোর রাস্তা বাতলে দিলেন কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গড়করি। তিনি জানিয়েছেন,  যদি পেট্রল, ডিজেল সহ অন্যান্য পেট্রলিয়ামজাত পণ্য়কে দেশব্যপী একটি জিএসটির আওতায় আনা যায় তবে করও অনেকটাই কমে যাবে। তাতে কেন্দ্র ও রাজ্য সরকার আরও রাজস্ব আদায় করতে পারবে। রাজ্য সরকারগুলির কাছ থেকে সহযোগিতা পেলে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন নিশ্চয়ই পেট্রল ও ডিজেলকে একটি জিএসটির আওতায় আনতে পারবেন। 

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, জিএসটি কাউন্সিলে রাজ্যর অর্থমন্ত্রীরাও সদস্য হিসাবে থাকেন। কিছু রাজ্য জিএসটির আওতায় পেট্রল, ডিজেলকে আনার বিরোধিতা করছে। যদি এটা করা হয় তবে এই ধরনের সামগ্রীতে কর অনেকটাই কমবে। রাজ্য ও কেন্দ্রীয় সরকারের রাজস্ব অনেকটাই বাড়বে। জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।

এদিকে কেরল হাইকোর্টের নির্দেশ মোতাবেক গত সেপ্টেম্বর মাসে জিএসটি কাউন্সিলে এনিয়ে আলোচনাও হয়েছিল। তবে রাজ্যের তরফে এব্যাপারে বিরোধিতার জেরে পেট্রল, ডিজেলকে জিএসটির তালিকার বাইরেই রাখা হয়। এদিকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন, কেরল হাইকোর্ট বলেছিল বলে এনিয়ে জিএসটি কাউন্সিল আলোচনা করেছিল। তবে জিএসটি কাউন্সিলের মতে পেট্রলিয়াম সামগ্রীকে জিএসটির মধ্যে নিয়ে আসার এটা ঠিক সময় নয়। তবে নীতীন গড়করির দাবি, কেন্দ্র আবগারি কর কমিয়ে সাধারণ মানুষকে স্বস্তি দিয়েছে। রাজ্যগুলিরও এবার ট্যাক্সে কাটছাঁট করা দরকার। 

 

বন্ধ করুন