বাড়ি > ঘরে বাইরে > অপরিশোধিত তেল নিয়ে সৌদি-রাশিয়া রেশারেশি, ভারতে ৭১-এর নিচে পেট্রোল
ফাইল ছবি  (AFP)
ফাইল ছবি (AFP)

অপরিশোধিত তেল নিয়ে সৌদি-রাশিয়া রেশারেশি, ভারতে ৭১-এর নিচে পেট্রোল

রাশিয়া- সৌদি লড়াইয়ে লাভবান হতে পারে ভারত।

রাশিয়া ও সৌদি আরবের মধ্যে অপরিশোধিত তেলের দাম নিয়ে রেশারেশির সুবিধা পেল ভারত। আন্তর্জাতিক তেলের বাজারে নিজের আধিপত্য ধরে রাখার জন্য ৩১ শতাংশ দাম কমিয়েছে সৌদি আরব। এর ফলে আট মাস বাদে ৭১ টাকার নিচে গেল পেট্রোলের দাম।

তেল ধনী দেশগুলির জোট OPEC-এ মতানৈক্যর ফলেই দাম কমেছে। এদিন ব্যারেল পিছু তেলের দাম হয় ৩১ ডলার। এটা ২০ ডলার অবধি যাওয়ার সম্ভাবনা আছে। ভারত প্রায় ৮৪ শতাংশ তেল কেনে। ফলে এর সরাসরি লাভ পাবে নয়াদিল্লি। অর্থনীতিকে চাঙ্গাও করতে পারে জ্বালানির কম দাম।

দিল্লিতে পেট্রোলের দাম ছিল লিটার পিছু ৭০.৫৯, পেট্রোলের ৬৩.২৬ টাকা। ফেব্রুয়ারি মাসের ২৭ তারিখ থেকেই কমছে জ্বালানির দাম। তবে এর মধ্যে দুর্বল হয়েছে টাকা। তাই আগের থেকে ডলার পিছু তেল কিনতে বেশি খরচ হবে।

করোনার জেরে বিশ্বের অনেক জায়গায় তেলের চাহিদা কমছে। প্রায় ১১ বছর পরে সারা বিশ্বে মোট তেলের চাহিদা গত বছরের থেকে কম হবে বলে জানিয়েছে আন্তর্জাতিক শক্তি সংস্থা। রাশিয়া অন্যান্য OPEC-দেশের সঙ্গে নিজেদের উত্পাদন কমাতে রাজি হয়নি। ফলে সৌদি আরব দাম কমিয়ে দিয়েছে ও উত্পাদন বৃদ্ধি করার কথা ঘোষণা করেছে। বর্তমানে ৯.৭ মিলিয়ন ব্যারেল থেকে বাড়িয়ে ১২ মিলিয়ন ব্যারন করার পরিকল্পনা আছে সৌদি আরবের।



বন্ধ করুন