বাংলা নিউজ > ঘরে বাইরে > কমানো হল VAT, এই রাজ্যে একধাক্কায় ৮ টাকা কমতে চলেছে পেট্রলের দাম
একধাক্কায় পেট্রলের উপর থেকে ভ্যাট কমিয়ে দিল দিল্লি সরকার। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
একধাক্কায় পেট্রলের উপর থেকে ভ্যাট কমিয়ে দিল দিল্লি সরকার। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

কমানো হল VAT, এই রাজ্যে একধাক্কায় ৮ টাকা কমতে চলেছে পেট্রলের দাম

  • একধাক্কায় পেট্রলের উপর থেকে ভ্যাট কমানো হল।

একধাক্কায় পেট্রলের উপর থেকে ভ্যাট কমিয়ে দিল দিল্লি সরকার। তার ফলে আগামিকাল (আজ রাত ১২ টা) থেকে রাজধানীতে সস্তা হবে পেট্রলের দাম। সরকারি আধিকারিকদের বক্তবল্য, লিটারপিছু আট টাকা দাম কমে যাবে।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের পৌরহিত্যে মন্ত্রিসভার বৈঠকে পেট্রলের উপর থেকে ভ্যাট কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত সেখানে ৩০ শতাংশ ভ্যাট ধার্য করা হয়। যা আগামিকাল (আজ রাত ১২ টা) থেকে কমে দাঁড়াবে ১৯.৪ শতাংশ। তার ফলে আপাতত প্রতি লিটার যেখানে ১০৩ টাকায় বিকোচ্ছে, তা আগামিকাল থেকে ৯৫ টাকায় মিলবে। 

গত মাসে গোড়ার দিকে বুধবার পেট্রল এবং ডিজেলের উপর উৎপাদন শুল্ক কমিয়েছে কেন্দ্র। প্রতি লিটার পেট্রলে শুল্ক কমানো হয় পাঁচ টাকা। ডিজেলের ক্ষেত্রে ১০ টাকা ছাড় দেওয়া হয়। যা দীপাবলি তথা বৃহস্পতিবার থেকে কার্যকর হচ্ছে। কেন্দ্রের সেই ঘোষণার পরই একাধিক বিজেপি-শাসিত রাজ্যে ভ্যাট কমানো হয়েছে। রাজস্থান, ছত্তিশগড় এবং পঞ্জাবের মতো রাজ্যেও ভ্যাট কমানো হয়। তবে প্রাথমিকভাবে দিল্লি সে পথে হাঁটেনি। বরং উত্তরপ্রদেশ এবং রাজস্থানেও ভ্যাট কমানো হওয়ায় দিল্লির থেকে সস্তা মিলত পেট্রল। দিল্লিবাসীর একাংশ তো পেট্রল, ডিজেল ভরতে পাশের রাজ্যে যেতেন। তারইমধ্যে বুধবার পেট্রলের উপর থেকে ভ্যাট কমানোর সিদ্ধান্ত নিয়েছে দিল্লি সরকার।

তবে এখনও জ্বালানি তেলের উপর থেকে ভ্যাট কমানোর পথে হাঁটেনি পশ্চিমবঙ্গ। ভ্যাট কমানো নিয়ে ৮ নভেম্বর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইঙ্গিত দিয়েছিলেন, ভ্যাট কমানো হবে না। মমতা বলেন, ‘তারপর চার লাখ কোটি টাকা তুলেছে শুধুমাত্র গ্যাস, পেট্রল এবং ডিজেল থেকে। আজকে ডিজেল না থাকলে জিনিসপত্রের দাম তো বাড়বেই। কৃষকরা চাষ করবেন কোথা থেকে? ডিজেল দিয়ে তো চাষ করবেন। নিজেদের রাজ্যে ক্ষমতায় আছে। আর হাজার-হাজার কোটি টাকা দিচ্ছে (পড়ুন যে রাজ্যে নিজেরা ক্ষমতায় আছে, সেখানে টাকা দিচ্ছে কেন্দ্রের বিজেপি সরকার)। আমাদের তো দেয় না। আমাদের টিকাই দেয় না। তো টাকা দেবে। বড়-বড় ফটফট করে। আমরা লিটারপিছু ডিজেলে এক টাকা ছাড় দিই। আমি কোথায় পাব? তা সত্ত্বেও করি। আমাদের যত স্কিম আছে, বিশ্বের কোথাও আছে।’

বন্ধ করুন