বাংলা নিউজ > ঘরে বাইরে > বাড়ল বিরোধীদের উপর চাপ! কেন্দ্রের ছাড়ের পর পেট্রোপণ্যের উপর থেকে VAT কমাল BJP শাসিত ৯ রাজ্য
দাম কমল পেট্রল-ডিজেলের দাম (ছবি সৌজন্যে এএনআই) (Shaurya Yadav)
দাম কমল পেট্রল-ডিজেলের দাম (ছবি সৌজন্যে এএনআই) (Shaurya Yadav)

বাড়ল বিরোধীদের উপর চাপ! কেন্দ্রের ছাড়ের পর পেট্রোপণ্যের উপর থেকে VAT কমাল BJP শাসিত ৯ রাজ্য

  • কেন্দ্রের ছাড়ের ঘোষণার পর পেট্রল এবং ডিজেলের দাম প্রতি লিটারে আরও ৭ টাকা কমিয়েছে বিজেপি শাসিত একাধিক রাজ্য। 

পেট্রোল এবং ডিজেলের দাম কমাতে কেন্দ্রের কর ছাড়ের ঘোষণার পর বিজেপি শাসিত ৯টি রাজ্য পেট্রোপণ্যের উপর থেকে শুল্ক কমানোর সিদ্ধান্ত নিল। অসম, ত্রিপুরা, মণিপুর, কর্ণাটক, গোয়া, উত্তর প্রদেশ, গুজরাত, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ড পেট্রোল এবং ডিজেলের দামে কমাতে পেট্রোল এবং ডিজেলের উপর আবগারি শুল্ক কমানোর ঘোষণা করেছে। এর আগে কেন্দ্র প্রতি লিটার পেট্রলের উপর ৫ এবং প্রতি লিটার ডিজেলের উপর ১০ টাকা কমানোর ঘোষণা করে। সেই ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই পরপর রাজ্যগুলি শুল্ক কমানোর সিদ্ধান্ত নেয়। আজ থেকে এই দাম কার্যকর হবে।

কেন্দ্রের ছাড়ের ঘোষণার পর পেট্রল এবং ডিজেলের দাম প্রতি লিটারে আরও ৭ টাকা কমিয়েছে অসম, ত্রিপুরা, মণিপুর, কর্ণাটক এবং গোয়া। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি বুধবার জানান যে রাজ্যে পেট্রোলের উপর মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রতি লিটারে ২টাকা কমানো হবে। হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর জানান যে তাঁর সরকার পেট্রোল এবং ডিজেলের উপর ভ্যাট কমিয়ে দেবে।

পেট্রল-ডিজেলের উপর থেকে করের বোঝা কমানোর ঘোষণার পরই বিজেপির তরফে বিরোধীদের উপর পালটা চাপ সৃষ্টি করার কৌশল অবলম্বন করা হয়। এই বিষয়ে বিজেপির কেন্দ্রীয় মিডিয়া সেলের ইন চার্জ অমিত মালব্য টুইট করে লেখেন, 'এখন ভারত সরকার পেট্রল- ডিজেলের উপর থেকে শুল্ক কাটছাঁট করে দিয়েছে। এবার বিরোধীদের ক্ষমতায় থাকা রাজ্যগুলি কি ভ্যাট কমিয়ে নেবে?' তিনি আরও লেখেন, 'দিল্লিতে পেট্রলের উপর ৩০ শতাংশ ভ্যাট, মুম্বইতে ২৬ শতাংশ ও তার সঙ্গে অতিরিক্ত প্রতি লিটারে ১০.১২ টাকা, কলকাতায় ২৫ শতাংশ অথবা ১৩.১২ টাকা লিটার পিছু যেটা বেশি হবে সেটাই প্রযোজ্য, হায়দরাবাদে ৩৫.২০ শতাংশ ও কংগ্রেস পরিচালিত রাজস্থানে ৩৬ শতাংশ।'

বন্ধ করুন