বাংলা নিউজ > ঘরে বাইরে > PF New Rule: আজ থেকে লাগু পিএফ-এর নয়া নিয়ম, কীভাবে প্রভাবিত হবেন গ্রাহকরা?
ইপিএফও (প্রতীকী ছবি) (MINT_PRINT)
ইপিএফও (প্রতীকী ছবি) (MINT_PRINT)

PF New Rule: আজ থেকে লাগু পিএফ-এর নয়া নিয়ম, কীভাবে প্রভাবিত হবেন গ্রাহকরা?

  • আজ থেকেই লাগু হল প্রভিঢেন্ট ফান্ডের নয়া নিয়ম।

আজ থেকেই লাগু হল প্রভিঢেন্ট ফান্ডের নয়া নিয়ম। এর জেরে যদি কোনও চাকুরিজীবীর ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বরের সঙ্গে আধার লিঙ্ক না থাকেস তাহলে সেই কর্মীর পিএফ অ্যাকাউন্টে জমা পড়বে না কোনও টাকা। আধার-ইউএএন সংযুক্তিকরণ না হয়ে থাকলে নিয়োগকর্তার পিএফ অ্যাকান্টে তাদের অবদান জমা করতে পারবে না। এর জেরে বিপাকে পড়বেন কর্মীরা।

এর আগে একাধিকবার সময়সীমা বাড়ানোর পর জানানো হয়েছিল যে ১ সেপ্টেম্বর, ২০২১-এর মধ্যে যদি আধার ও ইউএএন নম্বর লিঙ্ক করা বাধ্যতামূলক হবে। তা না হয়ে থাকলে ইপিএফ থেকে লোন নেওয়া বা টাকা তোলার সুবিধাও মিলবে না। এছাড়া রিটায়েরমেন্ট ফান্ডের বেনিফিট নেওয়ার জন্য আপনার আধার কার্ড প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক থাকা বাধ্যতামূলক। কর্মীদের পিএফ অ্যাকাউন্টে আধারের সঙ্গে ইউএএন লিঙ্ক করা না থাকলে টাকা জমা না পড়লে ওই টাকার উপরে ইন্টারেস্টে লোকসান হবে।

এর আগে করোনা আবহে তিন মাসের বেসিক বেতন বা তাদের প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে তাঁদের ক্রেডিটের পরিমাণের ৭৫ শতাংশ পর্যন্ত টাকা তোলার অনুমোদন দেওয়া হয়েছিল গ্রাহকদের। তবে প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করা না থাকলে আজ থেকে আর পিএফ থেকে টাকা তুলতে পারবেন না গ্রাহকরা।

এদিকে প্রভিডেন্ট ফান্ডের সঙ্গে আধার লিঙ্ক করতে গিয়ে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে আমজনতাকে। রাজ্যের শ্রমমন্ত্রী বেচারাম মান্না এই বিষয়ে মঙ্গলবারই একটি চিঠি লেখেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী ভুপেন্দ্র যাদবকে। এদিকে এতকিছুর মাঝেই গতকাল আধার-পিএফ লিঙ্কের সময়সীমা শেষ হয়েছে। তবে সেই সময়সীমা ফের একবার বাড়ানোর আবেদন জানান বেচারাম মান্না।

বন্ধ করুন